সরকারি মৃত মহিলা বেসামরিক কর্মচারীর স্বামীর আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হবেন। তবে অবিবাহিত থাকার শর্ত বিদ্যমান রয়েছে। পূর্ববর্তী আদেশ অনুযায়ী চাকুরীজিবী স্ত্রীর মৃত্যুতে স্বামী ১৫ (পনের) বছর পর্যন্ত পেনশন পেত। বর্তমানে আজীবন পেনশন পাবেন।

স্ত্রী আজীবন পেনশন পায়? হ্যাঁ। অর্থ বিভাগের ২৩/৭/২০০১ খ্রিঃ (০৮/৪/১৪০৮ বাং)তারিখের অম/অবি/বিধি-১/৩পি-২০/৯৫/ ১০৩ নং স্মারক । সরকারী কর্মকর্তা/কর্মচারীগণের যে সকল বিধবা স্ত্রীদের পরিবারিক পেনশন ভোগের মেয়াদ ১-৬-১৯৯৪ তারিখের পূর্বে সমাপ্ত হয়েছে তাঁদেরকে আজীবন পারিবারিক পেনশন প্রাপ্তির সুযোগ প্রদানের জন্য অর্থ বিভাগের ২৩/৭/২০০১ তারিখের অম/অবি/বিধি-১/৩পি-২০/৯৫/১০৩ নং স্মারকের বিধান নিম্নোক্তভাবে সংশোধন করা হয়েছে।

“১-৬-১৯৯৪ তারিখের পূর্বে তৎকালীন প্রচলিত বিধান অনুযায়ী যে সকল বিধবা স্ত্রীগণের পারিবারিক পেনশন ভোগের সময়সীমা (১৫ বৎসর) উত্তীর্ণ হয়েছে এবং তাঁদের মধ্যে যারা এখন পর্যন্ত অর্থ বিভাগের ৩০/৯/১৯৯৫ তারিখের ৯৩ নং স্মারক অনুযায়ী পেনশনের সুবিধা প্রাপ্ত হননি তাঁরা আজীবন পারিবারিক পেনশনের জন্য আবেদন করতে পারবেন । তবে এ ধরণের কোন পেনশন পরিশোধের ক্ষেত্রে নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরণ করতে হবে :- (ক) আজীবন পারিবারিক পেনশন চালু করার নিমিত্ত যে সকল কাগজাদি/প্রমানক হিসাব রক্ষণ অফিসে দাখিল করা হবে তা সর্বশেষ নিয়ন্ত্রণকারী প্রশাসনিক কর্তৃপক্ষের প্রত্যয়নসহ হিসাব রক্ষণ অফিসে দাখিল করতে হবে। (খ) এ ধরণের পেনশন মঞ্জুরী প্রদানের ক্ষেত্রে আবেদনকারীর পরিচিতি সম্পর্কে সন্দেহ হলে স্হানীয় পুলিশ প্রশাসনের মাধ্যমে সনাক্তকরণের ব্যবস্হা নিতে হবে ।
২। সূত্রস্হ স্মারকখানি এই মর্মে সংশোধিত হয়েছে বলে গণ্য হবে।

পুন: বিবাহ করলে পেনশন পাবে না?

না। পুন: বিবাহ আবদ্ধ হওয়া যাবে না। স্বামীর মৃত্যুতে মহিলা যেভাবে প্রাপ্য হয় সেভাবে মহিলার মৃত্যুতে স্বামীও প্রাপ্য হবেন। স্বামী চাকরিজীবি হলেও তিনি আরও একটি পেনশন পাবেন অর্থাৎ নিজের চাকরির জন্য একটি পেনশন এবং স্ত্রীর মৃত্যুতে পারিবারিক আরেকটি পেনশন একই সাথে দুটি পেনশন পাবেন। এক্ষেত্রে পুন: বিবাহ করলে স্ত্রীর পারিবারিক পেনশনটি বাতিল হয়ে যাবে।

সরকারি চাকুরীজিবী মৃত মহিলার স্বামীও আজীবন পারিবারিক পেনশন পাবেন : ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

4 thoughts on “Life Time Pension For Husband । সরকারি চাকুরীজিবী মৃত মহিলার স্বামীও আজীবন পারিবারিক পেনশন পাবেন

  • Live verification message come but pension 8/11/22 date finished.need verification?answer me sir.

  • দ্রুত হিসাবরক্ষণ অফিসে পেনশনার এবং এনআইডি’র কপি নিয়ে যান। সরাসরি হিসাবরক্ষণ অফিসারের কাছে যাবেন।

  • My family pension date 8/11/22 finished.live verification message come date 6/4/23.verification need?sir solve me.

  • লাইফ ভেরিফিকেশন মেসেজ তো অটো জেনারেটেড মেসেজ। যদি স্ত্রী বা প্রতিবন্ধী সন্তান থাকে আজীবন পেনশন পাবেন। অন্যক্ষেত্রে পেনশন সময় শেষে বন্ধ হবে এটিই স্বাভাবিক। অনুগ্রহ করে সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *