কোন সরকারী কর্মচারী কোন কারণে জেলে আটক হলে গ্রেফতারের তারিখ হতে বিচার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত সাময়িক বরখাস্ত বলে বিবেচিত হবেন।

১। সংস্থাপন মন্ত্রণালয়ের ২১-১১-১৯৭৮ তারিখের স্মারক নং ইডি(রগ-৬)-এস-১২৩/৭৮/১১৫(৫০০) মোতাবেক কোন সরকারী কর্মচারী গ্রেফতারের পর বা আত্মসমর্পনের পর জামিনে মুক্তিলাভ করলেও মামলার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত সাময়িক বরখাস্ত অবস্থায়ই থাকবেন।

২। কোন সরকারী কর্মচারী গ্রেফতার হওয়ার সাথে সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সাময়িক বরখাস্তের আদেশ জারি করতে হবে এবং বিচার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত উক্ত আদেশ বহাল রাখতে হবে।

৩। এছাড়া কোন সরকারী কর্মচারীর বিরুদ্ধে অসদাচারণ, ডিজারসন বা দুর্নীতির অভিযোগে বিভাগীয় কার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হলে সেক্ষেত্রে কর্তৃপক্ষ সমীচীন মনে করলে উক্ত কর্মচারীকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবেন।

৪। সাময়িকভাবে বরখাস্ত কালীন সময় সংশ্লিষ্ট সরকারী কর্মচারী কর্তৃপক্ষের পূর্বানুমতি ব্যতীত কর্মস্থল ত্যাগ করতে পারবে না। [নং-ইডি(রেগ-৬)এস-৯৩/৭৯-৮৭(৫০০) তারিখ: ২-৯-৮০ইং]

৫। সাময়িক বরখাস্তকালীন সময় সংশ্লিষ্ট সরকারী কর্মচারী অন্য কোন চাকুরী বা পেশা গ্রহণ করতে পারবে না। [বিধি ৭৪, বিএসআর-প্রথম খন্ড)]

৬। ছুটিতে থাকাকালীন সময় কোন সরকারী কর্মচারীকে সাময়িকভাবে বরখাস্ত করা হলে সাময়িক বরখাস্তের আদেশ দানের তারিখ হতে ছুটি বাতিল হয়ে যাবে। [বিধি ৭৪ এর নোট-১, বিএসআর-প্রথম খন্ড]

৭। সাময়িকভাবে বরখাস্তের আদেশের অনুবৃত্তিক্রমে বাধ্যতামূলক অবসর দেয়া হলে সাময়িকভাবে বরখাস্তকালীন সময় পেনশন বা আনুতোষিক বা GPF এর সুবিধাদি প্রদানের ক্ষেত্রে গণনা যোগ্য হবে না। [বিধি-১২(১), সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ১৯৮৫]

৮। ৫৭ বৎসর পূর্তির তারিখে কোন সরকারী কর্মচারীর বিরুদ্ধে যদি কোন কেস অথবা বিভাগীয় মামলা বিচারাধীন থাকে তবে তা চূড়ান্ত ভাবে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত GPF এ সঞ্চিত অর্থ ও উহার সুদ ব্যতীত LPR ছুটির নগদায়ন, খোরপোষ ভাতা ও পেনশন সংক্রান্ত কোন সুবিধা দেয়া যাবে না। [সম(বিধি-৪) অবসর-২/২০০৫/৭২ তারিখ: ০৪-০৫-২০০৫ ইং]

৯। সাময়িক ভাবে বরখাস্তকৃত কোন সরকারী কর্মচারী মামলার ফলাফলের আলোকে পেনশন পাওয়ার অধিকারী হলে এবং তার চাকরীকালীন সময়ের বিপরীতে অর্জিত ছুটি পাওনা থাকলে ভূতাপেক্ষ আদেশ জারীর মাধ্যমে LPR মঞ্জুর করা যাবে। এরূপ ক্ষেত্রে তার বয়স ৫৮ বৎসর অতিক্রান্ত হয়ে থাকলে বাস্তবে তিনি এল,পিআর ভোগ করতে পারবেন না, তবে এলপিআর কালীন সময়ের আর্থিক সুবিধা তাকে দেয়া যাবে। (আইন মন্ত্রণালয়ের ২১-৮-২০০৪ তারিখের নং ১২৬৯ আইন।]

সাময়িকভাবে বরখাস্ত সংক্রান্ত ৯টি গুরুত্বপূর্ণ বিধান পিডিএফ: ডাউনলোড

সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮

সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮

খোরাকী ভাতা বা খোরপোষ ভাতা কি?

মূল বেতনের অর্ধেক খোরাকী বা খোরপোষ ভাতাঃ সাময়িক বরখাস্তের পূর্বে প্রাপ্য মূল বেতনের অর্ধেক খোরাকী ভাতা বা খোরপোষ ভাতা প্রাপ্য হবেন। পূর্ণহারে বাড়িভাড়া ভাতাঃ সাময়িক বরখাস্তের পূর্বে যে হারে বাড়িভাড়া ভাতা প্রাপ্য হতেন, সেই হারে প্রাপ্য হবেন।

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: সাসপেন্স হলে কি আপীল করা যায়?

উত্তর: হ্যাঁ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

11 thoughts on “Govt. Suspension Rules । সাময়িকভাবে বরখাস্ত সংক্রান্ত ৯টি গুরুত্বপূর্ণ বিধান

  • Most Important for BD gov service rules……..
    I Like this

  • সমায়িক বরখাস্ত নিয়মালী সংক্রান্ত পিডিএফ লিংক টা দেন

  • Dear concern
    I am a banker of a state owned commercial bank. I was temporarily suspended for about six years for a fabricated criminal case. After a long time process of trial ultimately I became acquited from the honorable court.
    My banking institution reinstated me into service with considering the suspended period as in service and gave arrears of salary, house rent and incentive bonuses.
    But the institution reluctant to give me the arrears of festival bonus and boisakhi bonus saying that I am not capable of getting this arrears.
    তাহলে কি আমি বকেয়া উৎসব এবং বৈশাখী ভাতাগুলো পাবোনা ?
    দয়াকরে জানাইলে উপকৃত হতাম ।

  • অবশ্যই উৎসব ভাতা ও বৈশাখী ভাতা বকেয়াগুলো গুলো প্রাপ্য হবেন। যেহেতু বেতন ভাতাদি পেয়েছেন বাকি গুলোও পাবেন। না দেওয়ার কোন সুযোগ নেই। প্রয়োজনে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট লিখুন। সাময়িক বরখাস্ত কি? সাময়িক বরখাস্তকালে কি কি সুবিধা প্রাপ্য ও অপ্রাপ্যতা।

  • একটি আইসিটি মামলায় সরকারী কর্মচারী পুলিশ কতৃক গ্রেফতার হলে ৪৫ দিন পরে নিম্নআদালত জামিন দেয় নাই।উচ্চ আদালত থেকে জামিন নেন। তিনি কি সাময়িক বরখাস্ত হবেন?

  • অবশ্যই হবেন। কিন্তু এমন ক্ষেত্রে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ শিথিল হতে পারে। তবে দন্ডাদেশ হওয়ার সাষে সাথে সাময়িক বরখাস্ত হবেন।

  • কোন সরকারি কর্মচারীর সাময়িক বরখাস্ত প্রত্যাহারের আদেশে সাময়িক বরখাস্ত থাকাকালীন সময়কালকে কর্তব্যকাল হিসাবে গণ্য করার পর ঐ সময়কালের বার্ষিক গোপনীয় অনুবেদন প্রযোজ্য হবে কি ?

  • আমার জানামতে বার্ষিক গোপনীয় অনুবেদন প্রয়োজন পড়ে না।

  • বরখাস্ত থাকাকালীন কর্মচারীকে বদলি করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *