ব্যাংক হিসাবধারী মারা গেলে নমিনিকে যে সকল কাগজপত্র দাখিল করতে হয় – মৃত দাবী পরিশোধে দাখিলযোগ্য কাগজপত্র – মৃত দাবী পরিশোধ পদ্ধতি ২০২২

নমিনির আবেদন –সোনালী ব্যাংক ব্যাংকে হিসাব খোলার সময় হিসাবধারী একজনকে নমিনি মনোনীতি করে থাকেন। নমিনিকেই ব্যাংক অর্থ প্রদান করে থাকে। এক্ষেত্রে হিসাবধারী মারা গেছেন জানিয়ে ব্যাংক ম্যানেজার বরাবর একটি আবেদনপত্র দাখিল করতে হয়।

ডাক্তার কর্তৃক মৃত্যু সনদ দাখিল করতে হবে। অরিজিনাল কপি দাখিল করতে না পারলে সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। কিন্তু সত্যায়িত করার ক্ষেত্রে প্রথম শ্রেণীর কর্মকর্তা নয়। রেজিস্টার্ড ডাক্তার কর্তৃক মৃত্যু সনদের ফটোকপি সত্যায়িত করতে হবে।

ডাক্তারী মৃত্যু সনদ পেশ করার পাশাপাশি ইউনিয়ন পরিষদ/পৌর সভা কর্তৃক মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে হবে। সেটিরও ফটোকপি দাখিল করতে হবে এবং তা সত্যায়িত হতে হবে। মনে রাখবেন কোন ব্যক্তি মৃত্যু নিবন্ধন সনদ করতে অবশ্যই জন্ম নিবন্ধন সনদ করা থাকতে হবে।

নমিনির ২ কপি রঙ্গিন ছবি দাখিল করতে হবে / দায় দেনা সংক্রান্ত অঙ্গিকার না দাখিল করতে হবে। অঙ্গিকার নামা অবশ্যই ২০০ টাকার বিশেষ আঠালো স্ট্যাম্পে দাখিল করতে হবে।

মৃত দাবী গ্রহণের ক্ষেত্রে ব্যাংকের নির্ধারিত ফর্মে ২ জন হিসাবধারীর নিশ্চয়তা সম্বলিত ইনডেমনিটি বন্ড অর্থাৎ indemnity bond- An indemnity bond gives the legal right to collect from the principal any amount that the surety has paid out in a claimed situation পূরণ করে দাখিল করতে হবে।

সোনালী ব্যাংক নমিমির দাবী পরিশোধে কাগজপত্র

Caption: Checklist of drawing to death person’s or account holder’s deposit in his/her Bank Account of Sonali Bank Limited.

মৃত ব্যাংক হিসাব ধারীর অর্থ তুলতে যে সমস্ত কাগজপত্র দাখিল করতে হবে

  1. নমিনী কর্তৃক অর্থ উত্তোলনের জন্য ম্যানেজার বরাবর আবেদন।
  2. ডাক্তার কর্তৃক মৃত্যু সনদ (ফটোকপি হলে রেজিস্টার্ড ডাক্তার কর্তৃক সত্যায়িত)।
  3. ইউনিয়ন পরিষদ/পৌরসভা কর্তৃক মৃত্যু সনদ (ফটোকপি হলে সত্যায়িত)।
  4. নমিনীর ২ কপি ছবি।
  5. দায়-দেনা সংক্রান্ত অঙ্গীকার নামা।
  6. ২০০ টাকার বিশেষ আঠালাে স্ট্যাম্প।
  7. ব্যাংকে নির্ধারিত ফর্মে ২ জন হিসাবধারীর নিশ্চয়তা সম্বলিত ইনডেমনিটি বন্ড।
  8. চেক বই, কার্ড জমাদান।

ব্যাংকের টাকা নমিনি পাবে নাকি উত্তরাধিকারীগণ?

সাধারণত ভাবেই উত্তর দিতে পারেন যে, ২ জনই পাবেন। তার ওয়ারিশদের মধ্যে ভাগ করে দিবেন। আসলে ব্যাংক আইন তা বলে না। ব্যাংক নমিনি যাকে অর্থাৎ দ্বিতীয় স্ত্রীকে বুঝিয়ে দিবে। তারপর ২য় স্ত্রী প্রথম স্ত্রীকে দিবে কি দিবে না সেটি আইন ঠিক করবে। কিন্তু ব্যাংক শুধুমাত্র নমিনিকেই বুঝিয়ে দিবে। অনেকে বলতে পারেন পত্রিকা বা হাই কোর্টের রুল ইত্যাদি রয়েছে, পরিবার বা দুজনেই পাবেন। ব্যাংক তার নিজ কোম্পানি আইন দ্বারা চলে তাই ব্যাংক নমিনিকেই বুঝিয়ে দিবে।

মৃত ব্যক্তির ব্যাংকে রক্ষিত অর্থ পরিবারের সদস্যগণ নাকি নমিনি প্রাপ্য।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *