সরকারি চাকরিকালে আপনাকে বিভিন্ন সময় চাকরি হতে অব্যাহতি নিতে হবে এবং যোগদানের জন্য যোগদানপত্রও লিখতে হবে – যোগদান পত্র নমুনা ২০২২

যোগদানপত্র কিভাবে লিখতে হয়?–সরকারি চাকরির নিয়োগপত্র পাওয়ার পর একজন প্রার্থীর কাজ হচ্ছে তিনি একটি যোগদানপত্র লিখবেন। পূর্বে কোন কাজে যোগদান না করে থাকলে যোগদান পত্র লিখতে তাকে হিমশিম খেতে হয়। ঠিক কিভাবে যোগদানপত্র লিখতে হবে এবং আদো যোগদানপত্র অর্থাৎ প্রথম লেখা ডকুমেন্ট যদি সঠিক না হয় তবে কর্মস্থলে ইমেজ নষ্ট হয়ে যাবে। নিচের নমুনা অনুসরণ করে আপনি যোগদানপত্র লিখতে পারবেন। নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম ২০২২

বেসরকারি সব প্রতিষ্ঠানে যোগদানপত্র আবশ্যিক না হলেও, সরকারি চাকরীতে অবশ্যই যোগদান পত্রের বাধ্যবাধকতা রয়েছে। পূর্বে কোন কাজে যোগদান না করে থাকলে যোগদান পত্র লিখতে তাকে হিমশিম খেতে হতে পারে। যোগদান পত্র কিভাবে লিখবেন, কি কি বিষয় উল্লেখ করবেন তার সম্পূর্ণ একটি নমুনা নিচে দেয়া হলো। নমুনাটি অনুসরণ করে আপনি আপনার যোগদান পত্র লিখে নিতে পারবেন।

যোগদানপত্র এমন একটি পত্র যার মাধ্যমে প্রতিষ্ঠান প্রধান বা অফিস প্রধান আপনার দক্ষতা অনুমান করবেন। তাই যোগদানপত্রে বানান ভুল করা যাবে না। কোন সম্ভোধন বা বিনয়ের কমতি থাকা যাবে না। একটি যোগদানপত্র আপনার প্রথম ইমেইজ তৈরি করবে তাই যোগদানপত্র ভেবেচিন্তে লিখুন। সফটকপি সাথে রাখুন যদি সংশোধনী দেয় তা অনুসরণ করে পুনরায় সাবমিট করুন।

সরকারি কর্মস্থলের জন্য যোগদানপত্র লেখার নিয়ম / যোগদান পত্র লিখতে গিয়ে আপনার ভুলত্রুটি হতে পারে তাই পেন ড্রাইভে অবশ্যই সফটকপিটি নিয়ে যাবেন।

নতুন কর্মস্থল বা পুরাতন কর্মস্থলে যোগদান পত্র লেখার নিয়ম

Caption: Sample of Joining Letter

যোগদানপত্র লেখার নিয়ম ২০২২ । যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

  1. বদলি বা পদোন্নতি পদে যোগদানের তারিখ অনুসারে যোগদান পত্রের তারিখ দিতে হবে।
  2. ছুটি নিলে ছুটি শেষের তারিখ দিয়েছেন কিনা চেক করুন।
  3. উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর লিখছেন তাই মহোদয় লিখেছেন কিনা দেখে নিন।
  4. আমেরিকান নাকি ব্রিটিশ স্টাইল। চিঠির ধরন ঠিক আছে কিনা দেখে নিন।
  5. রেফারেন্স পত্র নম্বর ও তারিখ উল্লেখ করেছেন তো? চেক করে নিবেন।
  6. মহোদয়ের সদয় মর্জি হয়। বিনয় থাকা জরুরি।
  7. পত্রের শুরুতে সবিনয়ে কথাটি উল্লেখ করেছেন কিনা চেক করবেন।
  8. আপনার অনুগত শব্দ দুটি থাকতে হবে।
  9. স্বাক্ষর করেছেন তো? এটি চেক করে নিবেন।

অনুগত বা পত্র লেখকের ঠিকানা কোনটি দিবেন?

না। আপনি নতুন কর্মস্থলে যোগদান করছেন এমন ক্ষেত্রে কর্মস্থলে যোগদানপত্র গৃহীন হওয়ার পূর্বে উক্ত প্রতিষ্ঠানের ঠিকানা লেখা যায় না। ছুটি থেকে ফিরে যোগদানপত্র লিখলে অবশ্যই কর্মস্থলের ঠিকানা লিখবেন। এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। উপরের বরাবরের পরে প্রতিষ্ঠান প্রধানের পদবী, ঠিকানা সঠিক ভাবে লিখবেন।

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *