সরকারি কর্মচারী হিসেবে কর্তৃপক্ষ আপনাকে বারবার ক্ষমা করলেও এটি যদি গুরুতর হয় তবে সাময়িক বরখাস্ত হতে পারেন – Temporay Suspension 2023

সাময়িক বরখাস্ত কি? – সাময়িক বরখাস্ত অর্থাৎ নির্বাচিত সময়ে কোন কর্মচারী বা কর্মকর্তা বা কোন সরকারী বা বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী সমূহ যারা কাজ করতে না পারে বা কর্মস্থল থেকে সময়ের জন্য বিদায় নেওয়া হয় তাদের উপর বসলে সাময়িক বরখাস্ত বলা হয়।

সাময়িক বরখাস্ত বা দন্ডের ভিত্তি কি? কর্তৃপক্ষের মতে যে ক্ষেত্রে কোনো সরকারি কর্মচারী- শারীরিক বা মানসিক অসমার্থকতা, অথবা সাধারণ দক্ষতা বজায় রাখা বা বৃদ্ধির জন্য নির্ধারিত বিভাগীয় পরীক্ষায় পর পর দুই বা ততোধিকবার অকৃতকার্যতা, অথবা যুক্তিসংগত কারণ ব্যতিরেকে এই বিধিমালার অধীনে তদন্ত কর্মকর্তা হিসাবে নিয়োগ প্রাপ্ত হইয়া তদন্ত কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে আরম্ভ করিতে কিংবা তদন্ত প্রিতবেদন দাখিল করিতে ব্যর্থ হওয়ার কারণে অদক্ষ হন, অথবা দক্ষতা হারান এবং তাঁহার উক্তরূপ দক্ষতা পুনরায় অর্জনের কোনো সম্ভাবনা না থাকে; অথবা

অসদাচরণের দায়ে দোষী হন; অথবা পালায়নের দায়ে দোষী হন; অথবা  দুর্ণীতি পরায়ন হন, অথবা নিম্নবর্ণিত কারণে দুর্নীতি পরায়ন বলিয়া যুক্তিসংগতভাবে বিবেচিত হন-তিনি বা তাহার উপর নির্ভরশীল অথবা অন্য যে কোন ব্যক্তি তাহার মাধ্যমে বা তাহার পক্ষে যদি তাহার জ্ঞান আয়ের উৎসের সহিত অসামঞ্জস্যপূর্ণ কোনো অর্থ সম্পদ বা অন্য কোনো সম্পত্তির (যাহার যুক্তিসংগত হিসাব দিতে তিনি অক্ষম) অধিকারী হন, অথবা

তিনি প্রকাশ্য আয়ের সহিত সংগতিবিহীন জীবন যাপন করেন; অথবা (ই) তাহার বিরুদ্ধে দুর্নীতি পরায়ণতার অব্যাহত কুখ্যাতি থাকে; অথবা নাশকতামূরক কর্মে লিপ্ত হন, বা লিপ্ত রহিয়াছেন বলিয়া সন্দেহ করিবার যুক্তিসংগত কারণ থাকে, অথবা নাশকতামূলক কাজে লিপ্ত অন্যান্য ব্যক্তি সহিত জড়িত রহিয়াছেন বলিয়া সন্দেহ করিবার যুক্তিসংগত কারণ থাকে, এবং সেই কারণে তাহাকে চাকুরীতে রাখা জাতীয় নিরাপত্তার জন্য হানিকর বলিয়া বিবেচিত হয়; তাহা হইলে কর্তৃপক্ষ, বিধি ৪ এর উপ বিধি (৬) এর বিধান সাপেক্ষে, তাহার উপর এক বা একাধিক দন্ড আরোপ করিতে পারিবে।

সাময়িক বরখাস্ত হওয়ার পিছনে সাধারণ পর্যাপ্ত কারণ থাকে / সাময়িক বরখাস্ত হলে কি খোরাকী ভাতা পাওয়া যায়?

খোরাকি ভাতা কি? খাওয়া-দাওয়ার জন্য যে ভাতা অর্থাৎ মূল বেতন অর্ধ হারে পাওয়া যায়। সাময়িক বরখাস্তকালীন প্রচলিত বিধি মোতাবেক আপনি খোরাকী ভাতা (Subsistence allowance) প্রাপ্য এবং যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে আদেশ অবিলম্বে কার্যকর করা হয়।

Temporay Suspension 2023 । প্রতি কার্য দিবসে কি হাজিরা খাতায় স্বাক্ষর করতে হবে?

Caption: Source of information

সাময়িক বরখাস্ত বিধিমালা । যে সমস্ত কারণে সাময়িক বরখাস্ত হতে পারেন

  1. অধিকাংশ সময়ে আপনি অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত থাকলে।
  2. ত্রুটিযুক্ত কাজকর্ম করলে।
  3. অশালীন আচরণ করলে।
  4. বিভিন্ন সময় বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হলে পরবর্তীতে সামান্য অপরাধ করলে।
  5. অননুমোদিত অনুপস্থিতি ও অননুমোদিত অনুপস্থিত থেকেও নিয়মিত বেতন ও ভাতাদি গ্রহণ করলে।
  6. সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ এর বিধি ৩(খ), ৩(গ), ৩(ঘ) মোতাবেক ‘অসদাচরণ’, ‘পলায়ন’ ও ‘দুর্নীতি পরায়ণতার’ অভিযোগে বিভাগীয় মামলা হয়।

সাময়িক বরখাস্তকালে কি প্রতিদিন অফিসে আসতে হয়?

‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ এর বিধি-১২(১) অনুযায়ী অদ্য ০৭/০৩/২০২৩ তারিখে সাময়িক বরখাস্ত করা হলো। আপনি প্রতি কার্য দিবসে প্রশাসন-৪ শাখায় রক্ষিত হাজিরা খাতায় স্বাক্ষরপূর্বক উপস্থিতি নিশ্চিত করতে হয়। সাময়িক বরখাস্তকালে অফিসের কাজ করতে না হলেও নিয়মিত হাজিরা দিতে হয়। তবে কর্তৃপক্ষ চাইলে নিয়মিত কাজও করতে হবে।

সরকারি চাকরি হতে বরখাস্ত । কি কি কারণে সরকারি চাকরি চলে যায়?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *