অফিসিয়াল পাসপোর্ট ইস্যু’র বিধি বিধান (প্রশ্নোত্তর সহ)।

সরকারি কর্মচারীদের দাপ্তরিক কাজে বা ব্যক্তিগত কাজে বিদেশ যেতে পাসপোর্ট সংগ্রহ করতে হয়। পাসপোর্ট ছাড়া দেশের বাহিরে যাওয়ার সুযোগ নেই। জরুরী ভিত্তিতেও এ পাসপোর্ট সংগ্রহ করা যায়। অফিসিয়াল পাসপোর্ট ইস্যু সংক্রান্ত পরিপত্র সংশোধণ সংক্রান্ত তথ্য সন্নিবেশিত করা হলো।

সারসংক্ষেপ:

  • ব্যক্তিগত কাজে ব্যবহারের জন্য অতিরিক্ত ফি দিয়ে পাসপোর্ট করতে হবে।
  • যেমন: চিকিৎসা, পবিত্র হজ্জ্ব পালন, তীর্থযাত্রা ইত্যাদি ভ্রমন।
  • সরকারি কাজের বিদেশ ভ্রমনের ক্ষেত্রে পাসপোর্ট নিতে কোন ফি প্রদান করতে হবে না।

যে আদেশের বলে সরকারি কাজে ফ্রিতে এবং ব্যক্তিগত চিকিৎসা, পবিত্র হজজ্ব পালন, তীর্থস্থান ভ্রমনের ক্ষেত্রে ফি গ্রহণ সাপেক্ষে অফিসিয়াল পাসপোর্ট ইস্যু করার বিধান রাখা হয়েছে। 

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ২৩ মে ২০১৭ খ্রি: তারিখে ৫৮.০০.০০০০.০৪০.০৫.০০১.১৭-১০৬২ নম্বর পরিপত্রের মাধ্যমে অফিসিয়াল পাসপোর্ট ইস্যু সংক্রান্ত বিধি বিধান জারি করা হয়েছে।

বিষয়: অফিসিয়াল পাসপোর্ট ইস্যু প্রসঙ্গে

অফিসিয়াল পাসপোর্ট ইস্যু সংক্রান্ত এ মন্ত্রণালয়ের স্মারক নং ৪৪.০০.০০০০.০৩৮.০১.০০১.১১.৭৬৬ তারিখ ২৪ মার্চ, ২০১৬ খ্রি: তারিখের মাধ্যমে জারীকৃত পরিপত্রটি “ক” অনুচ্ছেদ নিম্নরুপ সংশোধন  করা হয়েছে।

সকল মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর/অধ:স্তন অফিসে কর্মরত সরকারি কর্মকর্তা/কর্মচারী যারা সরকারি (GO)  এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ ভ্রমণ করবেন;

স্বায়ত্তত্বশাসিত সংস্থা/রাষ্ট্রায়ত্ত কর্পোরেশনে কর্মরত জাতীয় বেতন স্কেলের উর্ধ্বতন স্তর থেকে নিম্নতম ৯ম গ্রেড পর্যন্ত বেতনভূক্ত কর্মকর্তা যারা সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ গমন করবেন;

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর থেকে নিম্নতম ৯ম গ্রেড পর্যন্ত বেতনভূক্ত কর্মকর্তা যারা সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ গমন করবেন;

জাতীয় সংসদের মাননীয় স্পিকার, সুপ্রিম কোর্টের মাননীয় প্রধান বিচারপতি, মাননীয় প্রধান নির্বাচন কমিশনার, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান এর অনুমোদনক্রমে ইস্যুকৃত সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে যে সব কর্মকর্তা/কর্মচারী সরকারি কাজে বিদেশ গমণ করবেন;

বিশেষ আইন, অধ্যাদেশ/আদেশে প্রতিষ্ঠিত বিভিন্ন কমিশন/অথরিটি-তে কর্মরত জাতীয় বেতন স্কেলের উর্ধ্বতন স্তর থেকে নিম্নতম ৯ম গ্রেড পর্যন্ত বেতনভূক্ত কর্মকর্তা যারা সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ গমণ করবেন, তাদের বিনা ফি-তে (i-v পর্যন্ত) এবং উপরোক্ত কর্মকর্তা/কর্মচারীগণের সরকারি (GO) এর ভিত্তিতে চিকিৎসা, পবিত্র হজজ্ব পালন, তীর্থস্থান ভ্রমনের ক্ষেত্রে ফি গ্রহণ সাপেক্ষে অফিসিয়াল পাসপোর্ট ইস্যু করা হবে।

পরিপত্রটি জারি করেন সিনিয়ন সহকারী সচিব মুহাম্মদ আবদুর রউফ মিয়া।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২৪/০৩/২০১৬ সালে ৪৪.০০.০০০০.০৩৮.০১.১১.৭৬ নম্বর পরিপত্র মোতাবেক অফিসিয়াল পাসপোর্ট ইস্যু প্রসঙ্গে ধারণা স্পষ্ট করা হয়েছে।

সরকারী কাজে বিদেশ ভ্রমণসহ অন্যান্য প্রয়োজনে সরকারী কর্মকর্তা/কর্মচারীদের অনুকূলে অফিসিয়াল পাসপোর্ট ইস্যু করা হয়। বর্তমানে অফিসিয়াল পাসপোর্টটের যথাযথ ব্যবহার নিশ্চিত করণের লক্ষে নিম্ন বর্ণিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ক) জন প্রশাসন মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও গভেষণা কোষ হতে প্রকাশিত ” সরকারী সংস্থাসমূহের নাম ও যোগযোগের ঠিকানা ২০১৬ শীর্ষক পুস্তকে যে সকল মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর/অধস্তন অফিস এবং স্বায়ত্বশাসিত সংস্থা/কর্পোরেশন এর নাম ও যোগাযোগের ঠিকানা উল্লেখ রয়েছে সে সকল দপ্তরে কর্মরত রাজস্বখাতভূক্ত সরকারী কর্মকর্তা/কর্মচারীদের অনুকূলে সরকারী আদেশের (GO) ভিত্তিতে সরকারী কাজে বিনা ফি’তে এবং চিকিৎসা, পবিত্র হজ্জ্ব পালন, র্তীথ স্থান ভ্রমনের ক্ষেত্রে সরকারী আদেশের (GO) ভিত্তিতে ফি গ্রহণ সাপেক্ষে অফিসিয়াল পাসপোর্ট প্রদান করা হবে অন্যান্য  ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকত অনাপত্তি সনদ (NOC) এর ভিত্তিতে ফি প্রদান সাপেক্ষে সাধারণ পাসপোর্ট ইস্যু করা হবে।

খ) প্রকল্পে অস্থায়ী ভিত্তিতে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীগণ দ্বারা উন্নয়ন খাত হতে বেতন ভাতা উত্তোলন করে তাদের অনুকূলে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত অনাপত্তি সনদ এর ভিত্তিতে সাধারণ ফি গ্রহণ সাপেক্ষে সাধারণ পাসপোর্ট ইস্যু করা হবে। তবে সরকারী কাজে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে সরকারী আদেশের (GO) ভিত্তিতে বিনা ফি’তে সাধারণ পাসপোর্ট ইস্যু করা হবে।

গ) সাধারণভাবে অফিসিয়াল পাসপোর্ট এর মেয়াদ ০৫ বছর হবে। তবে নির্ধারিত ০৫ বছরের পূর্বে যদি আবেদন কারী সরকারী কর্মকর্তা/কর্মচারী অবসরে যান অথবা অন্য কোন কারণে চাকুরীরত ণা থাকেন সে ক্ষেত্রে অবসর গ্রহণের তারিখ বা চাকুরী হতে প্রস্থানের তারিখ বা পাসপোর্ট ইস্যুর তারিখের পরবর্তী ০৬ মাস এর মধ্যে যে তারিখ পরবর্তীতে ঘটবে, সে তারিখ পর্যন্ত সরকারী পাসপোর্টের মেয়াদ হবে। Post Retirement Leave (PRL) এর পূর্ণ মেয়াদে অর্থাৎ শুরু থেকে এক বছর পর্যন্ত অফিসিয়াল পাসপোর্ট প্রদান করা যাবে তবে কর্মকর্তা স্বেচ্ছায় উক্ত সময়ের মধ্যে তার অফিসিয়াল পাসপোর্ট পরিবর্তণ করে সাধারণ পাসপোর্ট গ্রহণ করতে পারবেন।

ঘ) অনুচ্ছেদ ক ও খ তে বর্ণিত কর্মকর্তা/কর্মচারীগণের অনুকুলে পাসপোর্ট প্রদানের ক্ষেত্রে পুলিশ প্রতিবেদনের প্রয়োজন হবে না। এবং এক্ষেত্রে ফি গ্রহণের মাধ্যমে জরুরী সেবা প্রদান করা হবে।

ঙ) সরকারী সফরে বেসরকারী ব্যক্তিবর্গ অন্তর্ভুক্ত থাকলে তাদেঁর অনুকুলে সরকারী আদেশের ভিত্তিতে সাধারণ ফি’তে জরুরী ভিত্তিতে সাধারণ পাসপোর্ট ইস্যু করা হবে।

চ) বিদেশস্থ বাংলাদেশ বিশনসমূহে পদায়নকৃত /কর্মরত Non-Diplomatic কর্মকর্তা/কর্মচারী এবং তার পরিবারের সদস্যদের অনুকুলে বিনা ফি’তে অফিসিয়াল পাসপোর্ট প্রদান করা হবে। বিদেশস্থ মিশনে কর্মরত কর্মকর্তাগণের Domestic Aide দের অনুকুলে নির্ধারিত ফি গ্রহণ সাপেক্ষে পাসপোর্ট ইস্যু করা হবে।

ছ) সরকারী আদেশ এবং অনাপত্তি পত্র এর সঠিকতা যাচাইয়ের জন্য প্রত্যেক মন্ত্রণালয়ে একজন ফোকাল পয়েন্ট এবং একজন বিকল্প ফোকাল পয়েন্ট নির্ধারণ করে তাদের নাম , পদবী, টেলিফোন নম্বর, মোবাইল ফোন নম্বর, ইমেইল ঠিকানাসহ স্বরাষ্ট মন্ত্রণালয়, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর, স্পেশাল ব্রাঞ্চ (এসবি) এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে প্রেরণ করতে হবে। জারীকৃত সরকারী আদেশ ও অনাপত্তি সনদ ইস্যুকারী কর্তৃপক্ষের ওয়েব সাইটে প্রদর্শন করত হবে।

২। এমতাবস্থায়, সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিনস্ত দপ্ত/পরিদপ্তর/অধিদপ্তর/সংস্থাসমূহকে অবহিতকরণসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

জনস্বার্থে এ আদেশ জারী করেছেন সিনিয়র সহকারী সচিব মো শামীম হোসন।

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: সরকারি পাসপোর্ট চিকিৎসা বা তীর্থ স্থান ভ্রমণের জন্য জরুরী ভিত্তিতে পাওয়া যাবে?
  • উত্তর: হ্যাঁ, GO এর ভিত্তিতে জরুরী ভিত্তিতে প্রদান করা হবে।
  • প্রশ্ন: সরকারি কাজে বিদেশ গেলে পাসপোর্ট করতে কি ফি লাগবে?
  • উত্তর: না। GO এর ভিত্তিতে জরুরী ভিত্তিতে ফ্রিতে প্রদান করা হবে।
  • প্রশ্ন: PRL এ থাকাকালীন কি অফিসিয়াল পাসপোর্ট পাওয়া যাবে?
  • উত্তর: হ্যাঁ। GO এর ভিত্তিতে জরুরী ভিত্তিতে প্রদান করা হবে।
  • প্রশ্ন: সরকারি পাসপোর্ট কি ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে?
  • উত্তর: হ্যাঁ। চিকিৎসা বা তীর্থস্থান ভ্রমনের জন্য ব্যবহার করা যাবে।
  • প্রশ্ন: বিদেশে মিশনের যাওয়া সদস্যদের পরিবারের সদস্যদের কি পাসপোর্ট পেতে ফি দিতে হবে?
  • উত্তর: না। বিনা ফিতে পাসপোর্ট পাবেন।
  1. অফিসিয়াল পাসপোর্ট ইস্যু’র বিধি বিধান সংক্রান্ত পরিপত্র ২০১৭ সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড
  2. অফিসিয়াল পাসপোর্ট ইস্যু সংক্রান্ত পরিপত্র ২০১৬ সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

2 thoughts on “অফিসিয়াল পাসপোর্ট ইস্যু’র বিধি বিধান (প্রশ্নোত্তর সহ)।

  • 23/09/2020 at 9:06 pm
    Permalink

    ami gov.t jobe asi but ami ki sorkari passport diye ki bidese job korte parve..?

Leave a Reply

Your email address will not be published.