ক্যাডার, কারনীক কর্মচারী, ক্ষতিপূরণ ভাতা এর ব্যাখ্যা।

ক্যাডার অর্থ পৃথক ইউনিট হিসাবে অনুমোদিত কোন একটি চাকরির বা উহার অংশের পদ সংখ্যা বুঝাইবে।
এক কথায়, সরকারী চাকরির প্রতিটি পৃথক ইউনিটের মোট পদ সংখ্যাকে বুঝানো হয়েছে।

(১) ক্যাডার অর্থ পৃথক ইউনিট হিসাবে অনুমোদিত কোন একটি চাকরির বা উহার অংশের পদ সংখ্যা বুঝাইবে।
এক কথায়, সরকারী চাকরির প্রতিটি পৃথক ইউনিটের মোট পদ সংখ্যাকে বুঝানো হয়েছে।

(২) ক্যাম্প সাজসরঞ্জাম অর্থ ক্যাম্প স্থানান্তরের যন্ত্রপাতি।

(৩) ক্যাম্প উপকরণ অর্থ তাবু ও তাবু স্থাপনের প্রয়োজনীয় দ্রব্যাদি, অথবা যে ক্ষেত্রে তাবু বহন করা হয়না, সেক্ষেত্রে জনস্বার্থে সরকারী কর্মচারী কর্তৃক ভ্রমণকালে সংগে নিতে প্রয়োজনীয় ক্যাম্প আসবাবপত্রকে বুঝাবে।

(৪) কারণীক কর্মচারী অর্থ সাবর্ডিনেট সার্ভিসেস ঐ সমস্ত সরকারী কর্মচারী, যাহাদের কাজ সম্পূর্ণরুপে কারণীক। ইহা ছাড়া সরকারের আদেশবলে কারনীক কর্মচারী হিসাবে বিশেষভাবে সংজ্ঞায়িত যে কোন শ্রেণীর সরকারী কর্মচারীও ইহার অন্তর্ভুক্ত।

তৃতীয় শ্রেণীভুক্ত কর্মচারীদের মধ্যে যাহাদের কাজ সম্পূর্ণরূপে কারনীক, তাহারাই কারনীক কর্মচারী হিসাবে গন্য। বর্তমানের এটি বিলুপ্ত।

(৫) ক্ষতিপূরক ভাতা অর্থ বিশেষ অবস্থায় দায়িত্ব পালনের প্রয়োজনে ব্যক্তিগত খরচাদি মিটানোর জন্য মঞ্জুরিকৃত ভাতাকে বুঝায়। ভ্রমণ ভাতা এবং সরকারী চিকিৎসাকে প্রাইভেট প্র্যাকটিসের সুযোগ গ্রহণ না করার কারণে মৃঞ্জুকৃত ভাতাও ইহার অন্তর্ভুক্ত।
এটি প্রাপকের আয়ের উৎস নহে।

কিছু শব্দের ব্যাখ্যা: ক্যাডার, ক্যাম্প সাজসরঞ্জাম, ক্যাম্প উপকরণ, চ্যাপলেন, সিভিল সার্ভিসেস রুলস, কারনীক কর্মচারী, ক্ষতিপূরণ ভাতা ।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.