জুলাই মাসের মূল বেতন অনুসারে চাঁদার হার বৃদ্ধি করা যাবে না।

সরকারি চাকরিজীবীগণের বার্ষিক বেতন বৃদ্ধি হয় বছরের ১ লা জুলাই মাসে, জাতীয় পে স্কেল ২০১৫ জারীর পূর্বে তাদের নিজ নিজ যোগদানের তারিখে বার্ষিক ইনক্রিমেন্ট যোগ করা হত। এখন একটি নির্দিষ্ট তারিখ অর্থাৎ ১ জুলাই বার্ষিক বেতন বৃদ্ধি হয়। সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯ অনুসারে প্রত্যেক কর্মচারী জিপিএফ এ কর্তন হ্রাস বৃদ্ধি করতেন প্রতিবছরের জুন মাসের বেতন বিলে হতে, যা কোন রকম সমস্যার বৃদ্ধি করতো না। কিন্তু একটি নির্দিষ্ট তারিখে বার্ষিক বেতন বৃদ্ধি ও মূল বেতনের সর্বোচ্চ ২৫% হারে জিপিএফ কর্তন সীমাবদ্ধ থাকায় জিপিএফ হ্রাস বৃদ্ধিতে সমস্যার সৃষ্টি হয়েছে।

সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯ বিধিমালাটি পরবর্তী পে স্কেল ২০১৫ জারি হওয়ার পর সংশোধন করা হয়নি অথবা জিপিএফ কর্তন হ্রাস বৃদ্ধির বিষয়ে কোন পরিপত্রও জারি করা হয়নি। প্রেক্ষিতে এখন সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯ বলবৎ রয়েছে।

সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯ এর বিধি ৯ উপবিধি ৩ অনুযায়ী চাঁদাদাতা প্রতি বৎসর পূর্ববর্তী বৎসরের ৩০ জনু তারিখে উক্ত মাসের বেতন বিল হতে বিধি ৯(১) (বি) মতে নির্ধারিত হারে কর্তন করে মাসিক চাঁদার হার নির্ধারণ করবেন। উক্ত চাঁদার পরিমাণ বিধি ৯(৪) অনুযায়ী ঐ বৎসর ব্যাপী অপরিবর্তিত থাকবে। অনলাইনে আইবাস++ এ জিপিএফ পরিবর্তন করতে গেলেই নিম্নোক্ত ম্যাসেজ প্রদর্শন করে।

আইবাস++ এ বিধিমালাটি কার্যকর করা হয়েছে সূত্র: Mohaimen Amin

সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯ [বাংলা ও ইংলিশ ভার্সন): ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.