জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীর বেতন সমতাকরণ (পে স্কেল ২০০৯)

উচ্চতর স্কেল (টাইম স্কেল) প্রাপ্তিতে জ্যেষ্ঠ কর্মচারী, কনিষ্ঠ কর্মচারী অপেক্ষা কম বেতন পাওয়ার প্রেক্ষিতে তা সমতাকরণ পে স্কেল ২০০৯ অনুসারে করা যাবে। অর্থাৎ পে স্কেল ২০১৫ এর পূর্বে বেতন অসমতা থাকলে সেটি এখনও সমতাকরণ করা যায়। তবে পে স্কেল ২০১৫ এর পর এটি রহিতকরণ করা হয়েছে। নিচে আদেশটি তুলে ধরা হলো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়

অর্থ বিভাগ

বাস্তবায়ন অনুবিভাগ

শাখা-৩

নং-অম-অবি (বা)-৩-উ:স্কে:-২-৮৮-৬৪ তারিখ: ২৫/৬/১৯৮৮ ইং

বিষয়: উচ্চতর স্কেল (টাইম-স্কেল) প্রাপ্তি জ্যেষ্ঠ কর্মচারী, কনিষ্ঠ কর্মচারী অপেক্ষা কম বেতন পাওয়ার প্রেক্ষিতে তা সমতাকরণ প্রসঙ্গে।

উচ্চতর স্কেল (টাইম স্কেল) প্রবর্তনের ফলে যেসব ক্ষেত্রে জ্যেষ্ঠ কর্মচারী, সংশোধিত বেতন স্কেল, ৮৫ জারির পূর্বে উচ্চতর স্কেল (টাইম স্কেল) পেয়েছেন, তাঁরা, কনিষ্ঠ কর্মচারী, সংশোধিত বেতন স্কেল, ৮৫ জারির পর উচ্চতর স্কেল (টাইম স্কেল) পেয়েছেন, তাঁদের অপেক্ষা কম বেতন পাচ্ছেন। এর কারণ হচ্ছে সংশোধিত বেতন স্কেল ৮৫ তে বার্ষিক ইনক্রিমেন্টের হার, ১৯৭৭ সালের নতুন জাতীয় বেতন স্কেলের বার্ষিক ইনক্রিমেন্টের হার অপেক্ষা বেশী। আরও দেখা যাচ্ছে যে, কোন কোন ক্ষেত্রে জ্যেষ্ঠ কর্মচারীর উচ্চতর স্কেলে (টাইম স্কেলে) বেতন নির্ধারণকালে, ধাপে নিয়ে যাওয়ায়, পরবর্তী উচ্চতর যাওয়ায়, পরবর্তী উচ্চতর ধাপে বেতন নির্ধারণের সুবিধা প্রাপ্য হচ্ছেন না। অপরদিকে, কোন কোন ক্ষেত্রে কনিষ্ঠ কর্মচারীর উচ্চতর স্কেলে (টাইম স্কেল এ) বেতন নির্ধারণকালে, ধাপ না মিলায়, পরবর্তী উচ্চতর ধাপে বেতন নির্ধারণের সুুবিধা পায়। ফলে, এরূপ ক্ষেত্রে একজন জেষ্ঠ কর্মচারী, তাঁর কনিষ্ঠ কর্মচারী অপেক্ষা বেতন কম পাচ্ছেন। এতে করে, কোন কোন ক্ষেত্রে জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীদের বেতন প্রাপ্তির ক্ষেত্রে বৈষম্য দেখা দিয়েছে।

২। উপরোক্ত কারণে, জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীর বেতন বৈষম্য দূরীকরণার্থে, সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, যেসব ক্ষেত্রে একই উচ্চতর (ক্ষেত্রে টাইম স্কেলে), জ্যেষ্ঠ কর্মচারী, কনিষ্ঠ কর্মচারী থেকে বেতন কম পাচ্ছেন/পারেন, যেসব ক্ষেত্রে যে তারিখ হতে জ্যেষ্ঠ কর্মচারী, কনিষ্ঠ কর্মচারী থেকে বেতন কম পাচ্ছেন/প্রাপ্য হবেন, সেই তারিখে জ্যেষ্ঠ কর্মচারীর বেতন, কনিষ্ঠ কর্মচারীর বেতনের সমান করা যেতে পারে এবং পরবর্তীতে জ্যেষ্ঠ ও কনিষ্ঠের বেতনের অসমতা যাতে পুনরায় না দেখা দেয়, সেজন্য জ্যেষ্ঠ কর্মচারীর বার্ষিক ইনক্রিমেন্টের তারিখ কনিষ্ঠ কর্মচারীর বার্ষিক ইনক্রিমেন্টের তারিখের সাথে, একই করা যেতে পারে।

৩। এই আদেশ ১-৬-১৯৮৫ ইং তারিখ হতে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।

এইচ. আর. দত্ত

উপ সচিব

জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীর বেতন সমতাকরণ প্রসঙ্গে (পে স্কেল ২০০৯) আদেশটি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

2 thoughts on “জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীর বেতন সমতাকরণ (পে স্কেল ২০০৯)

  • 21/05/2020 at 8:49 pm
    Permalink

    It’s a very important news portal.thanks.

Leave a Reply

Your email address will not be published.