Income Tax Certificate 2022 – সারা বছর আইবাস++ হতে ঠিক কি পরিমাণ আয়কর কর্তন করেছেন তার রিপোর্ট কিন্তু আইবাস++ হতে বের করা যায় –  আইবাস++ হতে ইনকাম ট্যাক্স সার্টিফিকেট সংগ্রহ করুন

আয়কর হচ্ছে সরকারি রাজস্ব বা আয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎস। সাধারণ অর্থে যাদের উপর কর আরোপ করা হয় তাদেরকে বলা হয় করদাতা । প্রত্যক্ষ কর সাধারণত ব্যক্তির উপর প্রয়োগ করা হয়। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর অধ্যায় ১ থেকে ২৩ পর্যন্ত আয়কর আইন এবং প্রয়োগ এর বিস্তারিত রয়েছে।

সরকারি কর্মচারীদের আয়কর বিবরণী অনলাইনের আইবা++ থেকে সংগ্রহ করা যায়। আজ আমরা দেখবো কিভাবে অনলাইনে ঘরে বসেই হিসাবরক্ষণ অফিসে না গিয়ে আয়কর বিবরণী সংগ্রহ করতে হয়। একটিতে কোন স্বাক্ষরের প্রয়োজন হয় না। Income tax deduction Certificate। আইবাস++ হতে আয়কর কর্তন সনদ সংগ্রহ করার নিয়ম ২০২২

Income Tax Certificate 2022 – প্রথমে আপনি আপনার আইবাস++ একাউন্টে লগিন করবেন। তারপর Reports Option গিয়ে অনলাইন পে বিল রিপোর্ট অপশনে ক্লিক করে ড্রপ ডাউনলিষ্ট থেকে My Income Tax Statement সিলেক্ট করবেন। পরবর্তী ধাপে গিয়ে আপনি অর্থ বছর সিলেক্ট করবেন। অর্থবছর সিলেক্ট করে কোন ভাষায় রিপোর্টটি চান তা সিলেক্ট করে Run Report অপশনে ক্লিক করলেই My Income Tax Statement জেনারেট হবে। iBAS++ সাই‌টে লগইন ক‌রে ছ‌বির মত ধাপগু‌লো অনুসরণ ক‌রে কাজ‌টি কর‌তে পারবেন।

যাঁরা মোবাইলে কর‌বেন তারা রি‌পোর্ট অপশন সি‌লেক্ট করার সময় হা‌তে লিখ‌বেন My Income Tax Statement এবং 2021-22, তারপর ডাউন‌লোড হ‌য়ে গে‌লে রি‌পোর্ট‌টি ReportViewer.aspx ফাইল হি‌সে‌বে আস‌বে, ফাইল‌টি‌কে.pdf আকারে rename ক‌রে নি‌লেই রি‌পোর্ট দেখা যা‌বে মোবাই‌লে।

এই রি‌পোর্ট‌ ২টি অনলাইন জেনা‌রে‌টেড এবং হিসাবরক্ষণ অ‌ফি‌সের স্বাক্ষরের প্র‌য়োজন নেই। এ‌টি আয়কর‌ রিটার্ন জমা দেবার সময় প্র‌য়োজন হ‌বে। এই মুহুর্তে আয়কর স্লীপ দেখা পাওয়া যাচ্ছে চলতি ও পূর্ববর্তী বছরের স্লীপ।

আপনি চাইলে নিচের ভিডিওটি দেখেও আয়কর বিবরণী বের করে নিতে পারেন।

 

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *