আউটসোর্সিং নীতিমালা-২০১৮ pdf । আউটসোর্সিং মাসিক কর্মীদের বেতন কত টাকা?

আউটসোর্সিং কর্মীদের সেবা সরবরাহকারী কোম্পানির অধীনে নিয়োগ প্রদান করা হয় তবে এসব চাকরি কখনো স্থায়ী হয় না– আউটসোর্সিং নীতিমালা-২০১৮ pdf

সাধারণত কোন কোন পদে আউটসোর্সিং নিয়োগ হয়? – আউটসোর্সিং প্রক্রিয়ায় সেবা গ্রহণ নীতিমালা ২০১৮ অনুযায়ী বেশ কিছু পদে সেবা কর্মী নিয়োগ করা হয়। এদের মধ্যে  অফিস সহায়ক, ওয়ার্ড বয়,  আয়া,  কুক মশালচী,  মালী, নিরাপত্তা প্রহরী, পরিচ্ছন্নতা কর্মী পদে আউটসোর্সিং নিয়োগ প্রদান করা হয়।

মাসিক ভিত্তিতে নিয়োগ প্রদান করা যায় কি? হ্যাঁ। আউটসোর্সিং পদ্ধতিতে সেবা গ্রহণ নীতিমালা ২০১৮- রাষ্ট্রীয় নিরাপত্তা, গোপনীয়তা ও সরকারি স্বার্থ যাতে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে। প্রকিউরমেন্ট বিধিমালা অনুসরণে সেবা গ্রহণ করতে হবে। ভৌত সেবা খাতে বাজেট থাকলেই কেবল এ সেবা গ্রহণ করা যাবে। নিরাপত্তা প্রহরী, মেকানিক, ডাক বিতরণ, পরিবহন সেবা, বাগান পরিচর্যা, পরিস্কার পরিচ্ছন্নতা কাজের জন্য মাসিক ভিত্তিতে নিয়োগ দেয়া যাবে।

৬০ বছরের বেশী বয়সীদের নিয়োগ দেয়া যায় কি? না। আউটসোর্সিং এর জন্য, নির্ধারিত সেবাসমূহের তালিকা, প্রয়োজনীয় যোগ্যতা ও অভিজ্ঞতা অনুসরণক্রমে সেবাক্রয় করতে হবে। আউটসোর্সিং প্রক্রিয়ায় সেবা প্রদানকারীর শারীরিক সক্ষমতা থাকতে হবে। সেবা ক্রয়কারী আউটসোর্সিং প্রক্রিয়ায় সেবা গ্রহণের ক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর আলোকে সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান অথবা সেবা প্রদানকারী ব্যক্তি নির্বাচন করবে। সেবা ক্রয়কারী প্রয়োজনে, অর্থ বিভাগের সম্মতি গ্রহণপূর্বক সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান ব্যতীত সরাসরি সেবা প্রদানকারীর সংগেও সেবা ক্রয়ের চুক্তি সম্পাদন করতে পারবে। সরকারি তহবিল দ্বারা আউটসোর্সিং প্রক্রিয়ায় সেবা প্রদানকারীর ক্যাটাগরি, সংখ্যা ও যোগ্যতা সরকার কর্তৃক নির্ধারিত কর্তৃপক্ষ নির্ধারণ করবে । আউটসোর্সিং প্রক্রিয়ায় সেবা প্রদানকারী ব্যক্তির বয়সসীমা ১৮-৬০ বছর হবে ।

সরকারি দপ্তরে কোন কোন পদে আউটসোর্সিং নিয়োগ প্রদান করা হয়? / সাধারণত ৪র্থ শ্রেণীর পদগুলোতেই আউটসোর্সিং নিয়োগের মাধ্যমে জনবল সংগ্রহ করা হয়।

পূর্বতন নিয়োগকৃত কর্মচারী বহাল থাকবে। তাদের চাকরি শেষ হলেই পদটি বিলুপ্তি হবে। পদোন্নতি, অবসর, পদত্যাগ, মৃত্যু বা অন্য কোন কারনে পদটি শূণ্য হলে অর্থ বিভাগ কর্তৃক জারীকৃত ‘আউটসোর্সিং (Outsourcing) প্রক্রিয়ায় সেবা গ্রহণ নীতিমালা, ২০১৮’ অনুযায়ী পূরণ করিতে হইবে ।

Bangladesh Betar Recruitment rules 2023

আউটসোর্সিং নীতিমালা-২০১৮ pdf ডাউনলোড

আউটসোর্সিং নীতিমালা ২০১৮ । কোন কোন পদে আউটসোর্সিং নিয়োগ দেয়া যায়?

  1. সিকিউরিটি গার্ড নিরাপত্তা প্রহরী, ক্লিনার পরিচ্ছন্নতা কর্মী, সহকারী গার্ডেনার, ইলেক্ট্রিক্যাল হেলপার, কার্পেন্টার কাঠমিন্ত্রী, হেলপার, স্যানিটারী হেলপার, পাম্প হেলপার, গাড়ির হেল্পার, এসি মেকানিক হেলপার, চৌকিদার, ল্যাব এটেনডেন্ট, ইর্মাজেন্সি এটেনডেন্ট, স্ট্রেচার বেয়ারার, ওয়ার্ড বয়।
  2. আয়া, সহকারী বাবুর্চি, লিফটম্যান, লাইনম্যান, ফরাশ লষ্কর, মাসন হেলপার, ম্যাসেঞ্জার, মশালচি, এ্যানিমাল এটেনডেন্ট, গেষ্ট হাউস এটেনডেন্ট, হোস্টেল এটেনডেন্ট, ডোম, বাইন্ডার।
  3. অদক্ষ শ্রমিক ড্রাইভার (হেবী), সুপারভাইজার, কেয়ারটেকার, ওয়ার্ড মাস্টার, ইলেকট্রিশিয়ান, লিফট মেকানিক, এসি মেকানিক, পাম্প মেকানিক, জেনারেটর মেকানিক।
  4. অন্যান্য কারিগরী কাজ সংক্রান্ত টেকনিশিয়ান এবং সহকারী ইঞ্জিন মেকানিক, টেন্ডল, গ্রিজার, টেইলর, ডুবুরি, লন্ড্রি অপারেটর, ফরাশ জমাদার, সহকারী ইলেক্ট্রিশিয়ান, শুকানী, বাবুর্চি কুক, গার্ডেনার বাগানকর্মী, দক্ষ শ্রমিক।

বেতন ভাতা কিভাবে নির্ধারণ করা হয়?

সমপর্যায়ের কর্মচারীদের মাসিক প্রাম্ভিক মূল বেতন, বাড়ি ভাড়া ভাতা ও চিকিৎসা ভাতা বিবেচনায় নেওয়া হয়েছে। এছাড়াও বাৎসরিক দুটি উৎসব ভাতা ও নববর্ষ ভাতা যোগ করে মাসিক প্রাপ্যতা নির্ণয় পূর্বক প্রস্তাবিত মাসিক সেবামূল্য নির্ধারণ করা হয়েছে। সে কারণে আউটসোর্সিং প্রক্রিয়ায় নিয়োজিত কর্মীগণ পৃথকভাবে উৎসব প্রণোদনা ও নববর্ষ প্রণোদনা প্রাপ্য হবেন না।

 

সাকুল্য বেতন ছক ২০১৮

রাজস্বখাতভূক্ত অফিস সহায়ক পদের বিপরীতে আউটসোর্সিং! Outsourcing Recruitment Policy । কি ধরনের জনবল আউটসোর্সিং পদ্ধতিতে নিয়োগ করা যাবে?
আউটসোর্সিং চাকরি ২০২৩ । চাকরির মেয়াদ, বেতন কাঠামো, নীতিমালা আউটসোর্সিং সেবা গ্রহণ নীতিমালা ২০১৮ । অফিস সহায়ক ব্যতীত সরাসরি জনবল নিয়োগের কোন সুযোগ নেই

অস্থায়ী লোকবল নিয়োগে আউটসোর্সিং নীতিমালার স্পষ্টীকরণ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

One thought on “আউটসোর্সিং নীতিমালা-২০১৮ pdf । আউটসোর্সিং মাসিক কর্মীদের বেতন কত টাকা?

  • আমি নুসরাত বলছি আমি গর্ভবতী তিন মাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *