একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের দায়িত্ব ও কর্তব্য।

ইউনিয়ন পরিষদের সকল কাজের কেন্দ্রবিন্দু হলেন চেয়ারম্যান। তিনি পরিষদের প্রধান নির্বাহী,পরিষদেরযেকোন সিদ্ধান্ত নেওয়ার জন্য চেয়ারম্যানের অনুমোদন দরকার হয়। এক কথায়পৌর, উন্নয়ন, রাজস্ব, প্রশাসন সহ ইউনিয়নের সব ধরণের কাজ তদারক করার দায়িত্বচেয়ার ম্যানের।

প্রশাসনিক কার্যক্রম
ইউনিয়ন পরিষদের কাজ পরিচালনার জন্যসচিব,গ্রাম পুলিশ এবং অন্যান্য কর্মচারীদের নিয়ে একটি অফিস আছে। চেয়ারম্যান অফিসের কর্মীদের পরিচালনা করা, ছুটি ও বেতন দেওয়া এবং তারা যথাযথভাবে কাজকরছে কিনা তা তদারক করেন।


ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সভা আহবান এবং সভার আলোচনার বিষয় ঠিক করেন। তিনি সভার সভাপতিত্ব করেন। সাধারণতইউনিয়ন পরিষদ অফিসে সভা করা হয়। কিন্তু কোন কারনে তা সম্ভব না হলে চেয়ারম্যান সভার স্থান নির্ধারণ করেন। বিভিন্ন সমস্যা সম্পর্কে সদস্যদের মতামত নেওয়ার পর চেয়ারম্যান সমাধানের উপায় নির্দেশ করেন।

গ্রাম পুলিশ নিয়োগের জন্য প্রার্থীতালিকা (সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের নাগরিকদের মধ্য থেকে) তৈরি ও উপজেলানির্বাহী কর্মকর্তার কাছে পাঠানোর দায়িত্ব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের। উপজেলা নির্বাহী কর্মকর্তা কতৃর্ক মনোনীত প্রার্থীদের নিয়োগের ব্যবস্থাকরেন চেয়ারম্যান।

ইউনিয়ন পরিষদের বিভিন্ন স্ট্যান্ডিং কমিটি ও সাব কমিটির কার্যক্রম দেখাশুনা ও নিয়ন্ত্রণ করেন চেয়ারম্যান।

ইউনিয়ন পরিষদের এবং সরকারীকর্মচারীদের দায়িত্ব পালনে সহযোগিতা করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। গ্রাম পুলিশের সহায়তায় এলাকারশান্তি-শৃঙ্খলা রক্ষা করেন। বিভিন্ন সময়ে ঘোষিত সরকারী আইন ওসার্কুলার অনুযায়ী অর্পিত অন্যান্য প্রশাসনিক দায়িত্বও পালন করেন চেয়ারম্যান। সভার কার্য বিবরণী সকল সদস্যের কাছেপৌছানোর বিষয়টি তদারক করেন চেয়ারম্যান।

গণসংযোগ কার্যক্রম
ইউনিয়ন পরিষদ অফিস এবং সহজে দেখা যায়এমন অন্য কোন জায়গায় চেয়ারম্যান ‘‘এক নজরে ইউনিয়ন পরিষদ’’ নামে বোর্ড টানানোর ব্যবস্থা করেন। এথেকে জনগণ ইউনিয়ন পরিষদের গত কয়েক বছরের উন্নয়ন ওসেবামূলক কাজ এবং বর্তমান সময়ের পরিকল্পনার ব্যাপারে সহজে জানতে পারে। চেয়ারম্যান পরিষদের বিভিন্ন সিদ্ধান্ত জনগণকে জানানোর জন্য নোটিশ বোর্ডে নোটিশ প্রদানের ব্যবস্থা করেন।

চেয়ারম্যান রেডিও,টেলিভিশন ও সংবাদপত্র শ্রবণ, দর্শন এবং পড়ার ব্যবস্থা করেন। এর মাধ্যমে জনগণ সরকারের বিভিন্ন কর্মসূচি সম্পর্কে সহজে জানতে পারে।


এলাকার অপরাধ দমন, শান্তি শৃঙ্খলারক্ষা এবং দাঙ্গা-হাঙ্গামা প্রতিরোধ করার জন্য চেয়ারম্যান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট থেকে সহযোগিতা গ্রহণ করেন।


কোন প্রাকৃতিক দুর্যোগ, মহামারী বাসংক্রামক রোগ এবং ফসলে পোকার আক্রমণদেখা দিলে চেয়ারম্যান উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানান।

ইউনিয়নে কৃষি, মাছচাষ, পশু পালন ও বনজসম্পদ উন্নয়নের জন্য তিনি স্থানীয় কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করেএলাকার জনসাধারণকে সহায়তা করেন। পরিবার পরিকল্পনা কর্মীদের সহায়তাকরেন এবং এ বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধ করেন। সরকারের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করেন।

রাজস্ব ও বাজেট সংক্রান্তকার্যক্রম
ইউনিয়ন পরিষদের আয়ের নিজস্ব উৎসের মধ্যে আছে কর, রেট এবং ফি। এর বাইরে পরিষদ প্রতি বছর সরকার থেকে অনুদানপায়। চেয়ারম্যান পরিষদের সদস্য এবং এলাকার গণ্যমাণ্য ব্যক্তিদের সাথে পরামর্শ করে কর, রেট ও ফি ইত্যাদি ধার্য করেন।

রাজস্ব আদায়ের জন্য চেয়ারম্যান আদায়কারী নিয়োগ ও তার কাজের দেখাশুনা করেন। ইউনিয়ন পরিষদের বিশেষ সভায় চেয়ারম্যান বাজেট পেশ করেন। সদস্যদের মতামত নেওয়ার পর প্রয়োজনীয় সংশোধনী সাপেক্ষে বাজেট অনুমোদনের জন্য জেলা প্রশাসকের নিকট পাঠিয়ে দেন।

উন্নয়নমূলক কার্যক্রম
রাস্তা, খাল, সাঁকো তৈরি ও মেরামতের জন্য চেয়ারম্যান স্থানীয় পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করেন।


পল্লীপূর্ত কর্মসূচী এবং কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীসহ অন্যান্য কর্মসূচীর মাধ্যমে খাল খনন, পুনঃখনন এবং ভৌত অবকাঠামো তৈরিতে চেযারম্যান সহযোগিতা করেন।


রাস্তার পাশে বাতি জ্বালানো, গাছ লাগানো,এলাকা পরিস্কার পরিচ্ছন্ন রাখা, পুকুর ও খালবিলের কচুরিপানা পরিস্কার এবং সরকারী জমি ও সম্পত্তি রক্ষা করার ব্যবস্থা করেন চেয়ারম্যান। তিনি যাতায়াত ব্যবস্থার উন্নয়নেও ভূমিকা রাখেন।

বিচার বিষয়ক কার্যাবলী
চেয়ারম্যান গ্রাম আদালতের চেয়ারম্যান হিসেবে বিভিন্ন মামলা মোকদ্দমা নিস্পত্তি করেন। চেয়ারম্যান ছোটখাট ঝগড়া-বিবাদ, দাংগা-হাংগামা ও জমিজমা সংক্রান্ত বিভিন্ন বিষয় ব্যক্তিগত উদ্যোগে সালিশের মাধ্যমে নিস্পত্তি করেন।

অন্যান্য দায়িত্ব ও কর্তব্য
চেয়রম্যান জন্ম-মৃত্যু এবং মৃতব্যক্তির পোষ্য সংক্রান্ত উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদ পত্রপ্রদান করেন।


অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ইউনিয়নে কর্মরত বিভিন্ন সংস্থার কাজ সম্পর্কে পরিষদে আলোচনা এবং প্রয়োজনবোধে উপজেলা নির্বাহী অফিসারের নিকট সুপারিশ/ প্রতিবেদন প্রেরণ করেন।


রিলিফ সামগ্রী বিতরণ, চিকিৎসার জন্য রোগীদের স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার পরামর্শ প্রদান, বন্যা ও মহামারী নিয়ন্ত্রণ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধের ব্যবস্থা করেন। খাস জমি বন্টন ও ভূমিহীন কৃষক চিহ্নত করেন।

তথ্য সূত্র: http://atmulup.bogra.gov.bd/

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.