গণকর্মচারী (অবসর) বিধিমালা, ১৯৭৪ (১৯৭৪ সনের ১২ নং আইন) এর ১১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার এই বিধিমালা প্রণয়ন করেন। বিধিমালাটি Notification NO. ED(R-IV)-IR-I/75-228 , dated 30th September, 1975 দ্বারা জারি করা হয়েছে। সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৬১ এর উপ-ধারা (১) অনুযায়ী Public Servants (Retirement) Act, 1974 গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ রহিত হইলেও উক্ত রহিতকৃত আইনের অধীনে প্রণীত এই বিধিমালাটি সরকারি চাকরি আইন, ২০১৮ এর উপ-ধারা (২) এর বিধান মতে বলবৎ আছে।

১। বিধিমালা গণকর্মচারী (অবসর) বিধিমালা, ১৯৭৫ নামে অভিহিত হইবে।

২। এই বিধিমালায় “ধারা” অর্থ গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর কোন ধারা। ৩-৭। বাতিল।

৮। (১) গণকর্মচারী (অবসর আইন, ১৯৭৪ এর ৫ ধারার (৩) উপধারার অধীনে অবসরগ্রহণের পর রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগের প্রতিটি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে প্রক্রিয়াকরণ ও কার্যকর করিতে হইবে।

(২) রাষ্ট্রপতি কর্তৃক এই উদ্দেশ্যে সরাসরি কোন আদেশ প্রদান না করার ক্ষেত্রে এই নিয়োগের শর্তাবলী জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সহিত পরামর্শক্রমে নির্ধারণ করিতে হইবে।

(৩) উপবিধি (২) এর অধীন নির্ধারিত শর্তাবলী সাপেক্ষে এইরূপ নিয়োগপ্রাপ্ত কর্মচারী অস্থায়ী কর্মচারী হিসাবে গণ্য হইবেন এবং অস্থায়ী কর্মচারীর জন্য প্রযোজ্য অনুরূপ সংশ্লিষ্ট বিধিসমূহের অধীনে ছুটি পাইবেন।

৯। গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর ৯ ধারার (১) উপধারার অধীনে কোন কর্মচারী স্বেচ্ছায় অবসর গ্রহণের ক্ষেত্রে অবসর-উত্তর ছুটি ভোগের অভিপ্রাপ্য ব্যক্তি করিলে প্রাপ্যতা সাপেক্ষে অবসর উত্তর ছুটি পাইবেন, যদি-

(এ) অভিপ্রায়কৃত ছুটির তারিখের কমপক্ষে ত্রিশ দিন পূর্বে অবসরের আবেদন করেন;

(বি) অভিপ্রায়কৃত ছুটির তারিখ অবসরের আবেদন উল্লেখ করেন;

(সি) ছুটির মেয়াদ অবসরের আবেদনে উল্লেখ করেন; এবং

(ডি) ছুটির প্রাপ্যতা সনদ সংযুক্ত করেন।

সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৬১ এর উপ-ধারা (১) অনুযায়ী Public Servants (Retirement) Act, 1974 গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ রহিত হইলেও উক্ত রহিতকৃত আইনের অধীনে প্রণীত এই বিধিমালাটি সরকারি চাকরি আইন, ২০১৮ এর উপ-ধারা (২) এর বিধান মতে বলবৎ আছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *