তথ্যপ্রযুক্তি খাতকে “জরুরি সেবা” হিসেবে কার্যক্রম পরিচালনার অনুমতি প্রদান সংক্রান্ত।

করোনা পরিস্থিতিতে চলমান লকডাউন/সাধারণ ছুটির মধ্যে জরুরি ঘোষিত বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের সার্ভিসগুলো নির্বিঘ্ন রাখতে কম্পিউটার হার্ডওয়্যার পন্য সরবরাহ এবং সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে জরুরি সেবা প্রদানকারী হিসেবে গণ্য করে মন্ত্রীপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে উক্ত প্রতিষ্ঠানগুলোতে কর্মরত জনবলের চলাচলের অনুমতি প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ

প্রশাসন শাখা

www.ictd.gov.bd

স্মারক নম্বর: ৫৬.০০.০০০০.০৩৬.১৮.০০৬.১৭.৩২২; তারিখ: ০৩ আগস্ট ২০২১

বিষয়: তথ্যপ্রযুক্তি খাতকে “জরুরি সেবা” খাতের আওতায় এনে লকডাউন চলাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে কম্পিউটার হার্ডওয়্যার পন্য সরবরাহ এবং সল্যুশন প্রদানের অনুমতি প্রদান প্রসঙ্গে।

সূত্র: বাংলাদেশ কম্পিউটার সমিতির পত্র সংখ্যা: বিসিএস/আইসিটি/সি.ভি-০২/-২/১/২০২১ তারিখ: ১১ জুলাই ২০২১ খ্রি:

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে লকডাউন চলমানকালীন যোগাযোগ, স্বাস্থ্য ও চিকিৎসা, খাদ্য, শিক্ষা, গণমাধ্যমসহ সকল খাতকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে তথ্যপ্রযুক্তি। অধিকাংশ প্রতিষ্ঠান অনলাইনে/ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অফিসিয়াল কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখছে। জনগুরুত্বপূর্ণ এ কার্যক্রমগুলোকে সচল রাখতে তথ্যপ্রযুক্তির সব সেবা অনলাইনে দেওয়ার সুযোগ নেই। বর্ণিত সেবা কার্যক্রম নির্বিঘ্ন রাখার জন্য তথ্যপ্রযুক্তি খাতকে জরুরি সেবা হিসেবে গণ্য করে হার্ডওয়্যার সরবরাহকারী এবং সল্যুসন প্রদানকারী প্রতিষ্ঠানে কর্মরত জনবলকে জরুরি চলাচলের সুযোগ নিশ্চিত করা প্রয়োজন।

০২। উল্লেখ্য, করোনাভাইরাসজনিত রোগ এর বিস্তার রোধকল্পে সার্বিক কার্যাবলি/চলাচলে বিধি নিষেধ আরোপের নিমিত্ত মন্ত্রিপরিষদ বিভাগের গত ১৩ জুলাই ২০২১ তারিখের ০৪.০০.০০০০.৫১৪.১৬.০০১.২১.২১৮ নং স্মারকে জারীকৃত নির্দেশনাসমূহের মধ্যে ২.১০ নং ক্রমিকে জরুরি /অত্যাবশ্যকীয় পন্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে মর্মে নির্দেশনা রয়েছে।

০৩। এমতাবস্থায়, করোনা পরিস্থিতিতে চলমান লকডাউন/সাধারণ ছুটির মধ্যে জরুরি ঘোষিত বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের সার্ভিসগুলো নির্বিঘ্ন রাখতে কম্পিউটার হার্ডওয়্যার পন্য সরবরাহ এবং সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে জরুরি সেবা প্রদানকারী হিসেবে গণ্য করে মন্ত্রীপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে উক্ত প্রতিষ্ঠানগুলোতে কর্মরত জনবলের চলাচলের অনুমতি প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইসরাত জাহান

উপসচিব

ফোন: ০২-৪১০২৪০২৮

তথ্যপ্রযুক্তি খাতকে “জরুরি সেবা” হিসেবে কার্যক্রম পরিচালনার অনুমতি প্রদান সংক্রান্ত: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.