অবকাশ বিভাগের স্থায়ী কোনো সরকারী কর্মচারী যে বৎসর পূর্ণ অবকাশ ভোগ করিয়াছেন, তিনি উক্ত বৎসরের কর্মকালীন সময়ের জন্য গড় বেতনে কোনো ছুটি প্রাপ্য হইবেন না -শীতকালীন অবকাশ ২০২২ 

কখন অবকাশকালীন ছুটি থাকে? – প্রাথমিক শিক্ষা অধিদফতরের ২০২২ খ্রিস্টাব্দের বাৎসরিক ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, ১৯ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। সে অনুযায়ী দেশের প্রায় সব প্রাথমিক বিদ্যালয়ে মৌখিক বা লিখিত মূল্যায়ন শেষ করা হয়। কিন্তু চলতি বছরে কোন অবকাশ কালীন ছুটি থাকছে না।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকাসহ বর্ষপঞ্জি ২০২২ খ্রি. অনুযায়ী ছুটির তালিকায় যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন) ও শীতকালীন অবকাশের জন্য ২২ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর ২০২২ খ্রি. পর্যন্ত ছুটির উল্লেখ রয়েছে। আগামী ৩০ ডিসেম্বর ২০২২ তারিখ প্রাথমিক স্তরের বৃত্তি পরীক্ষা 2022 অনুষ্ঠিত হবে।

প্রাথমিক স্তরের বৃত্তি পরীক্ষা ২০২২ এর প্রস্তুতি, ডিআর, ২০২৩ শিক্ষাবর্ষের বই বিতরণ কার্যক্রম, বই বিতরণ উৎসবের প্রস্তুতি এবং ২০22 শিক্ষা বর্ষের ৩য় প্রান্তিকের মূল্যায়ন ও ফলাফল প্রকাশ-এর জন্য শীতকালীন অবকাশ সংক্রান্ত ছুটি বাতিল করা হলো। উল্লেখ্য যে, যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন) ছুটি বহাল থাকবে।

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি – ৮ এ অবকাশ বিভাগের কর্মচারীদের ছুটি সম্পর্কে বর্ণনা করা হয়েছে। অবকাশ বিভাগের অস্থায়ী সরকারী কর্মচারীগণ ৩০শে জুন, ১৯৫৯ তারিখে তাহাদের উপর প্রযোজ্য ছুটি সংক্রান্ত বিধান দ্বারা পরিচালিত হইবেন । কিন্তু যে তারিখে তাহার অস্থায়ী চাকুরীর মেয়াদ নিরবচ্ছিন্নভাবে তিন বত্সর পূর্ণ হইবে, অথবা যে তারিখে তিনি কোনো স্থায়ী পদে নিয়োগপ্রাপ্ত হইবেন, ইহাদের মধ্যে যাহা আগে ঘটিবে, ৫নং বিধির ক্ষেত্র ব্যতীত, ঐ তারিখ হইতে তিনি ছুটির উদ্দেশ্যে স্থায়ী সরকার কর্মচারী হিসাবে গণ্য হইবেন এবং তিনি যদি অবকাশ বিভাগের স্থায়ী সরকারী কর্মচারী হইতেন, তাহা হইলে যেইভাবে চাকুরীতে যোগদানের তারিখ হ্ইতে ছুটি প্রাপ্য হইতেন, সেইভাবে তাহার ছুটি হিসাব’-এ ছুটি জমা হইবে । এই জমাকৃত ছুটি হইতে ইতোমধ্যে ভোগকৃত ছুটি বাদ যাইবে ।

চলতি বছর অবকাশকালীন ছুটি বা শীতকালীন ছুটি বাতিল করা হয়েছে / শুধুমাত্র সরকারি ছুটি বহাল থাকবে

শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অবকাশকালীন ছুটি প্রযোজ্য হইবে

অবকাশ বিভাগের কর্মচারীদের অর্জিত ছুটির বিধি।

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ । অবকাশ ছুটি ভোগের বিধি বিধান

  • (১) (এ) অবকাশ বিভাগের স্থায়ী কোনো সরকারী কর্মচারী যে বৎসর পূর্ণ অবকাশ ভোগ করিয়াছেন, তিনি উক্ত বৎসরের কর্মকালীন সময়ের জন্য গড় বেতনে কোনো ছুটি প্রাপ্য হইবেন না ।

     

  • (বি) উক্তরূপ সরকারী কর্মচারী যে বৎসর পূর্ণ অবকাশ ভোগ করেন নাই, তিনি উক্ত বৎসরের জন্য নির্ধারিত পূর্ণ অবকাশের জন্য ৩০ দিন, এই অনুপাতে যে কয়দিন অবকাশ ভোগ করেন নাই, ঐ কতদিনের গড় বেতনে ছুটি প্রাপ্য হইবেন ।
  • (সি) উক্তরূপ সরকারী কর্মচারী যে বৎসর কোনো অবকাশ ভোগ করেন নাই, তিনি অবকাশ বিভাগের কর্মচারী না হইলে যে হারে ছুটি পাইতেন, উক্ত বত্সরের জন্য ঐ হারে গড় বেতনে ছুটি প্রাপ্য হইবেন ।

     

  • (ডি) উক্তরূপ সরকারী কর্মচারীগণ অন্যান্য সরকারী কর্মচারীদের ন্যায় অর্ধ গড় বেতনে ছুটি অর্জন ও ভোগ করিতে পারিবেন ।
  • (২) অবকাশ বিভাগের অস্থায়ী সরকারী কর্মচারীগণ ৩০শে জুন, ১৯৫৯ তারিখে তাহাদের উপর প্রযোজ্য ছুটি সংক্রান্ত বিধান দ্বারা পরিচালিত হইবেন । কিন্তু যে তারিখে তাহার অস্থায়ী চাকুরীর মেয়াদ নিরবচ্ছিন্নভাবে তিন বত্সর পূর্ণ হইবে, অথবা যে তারিখে তিনি কোনো স্থায়ী পদে নিয়োগপ্রাপ্ত হইবেন, ইহাদের মধ্যে যাহা আগে ঘটিবে, ৫নং বিধির ক্ষেত্র ব্যতীত, ঐ তারিখ হইতে তিনি ছুটির উদ্দেশ্যে স্থায়ী সরকার কর্মচারী হিসাবে গণ্য হইবেন এবং তিনি যদি অবকাশ বিভাগের স্থায়ী সরকারী কর্মচারী হইতেন, তাহা হইলে যেইভাবে চাকুরীতে যোগদানের তারিখ হ্ইতে ছুটি প্রাপ্য হইতেন, সেইভাবে তাহার ছুটি হিসাব’-এ ছুটি জমা হইবে । এই জমাকৃত ছুটি হইতে ইতোমধ্যে ভোগকৃত ছুটি বাদ যাইবে ।

অবকাশকালীন ছুটি কি?

অবকাশ বিভাগের ছুটি কি? ছুটি বিধিমালা ১৯৫৯ এর বিধি-৮ যে বিভাগ বা যে বিভাগের অংশ বিশেষের কর্মচারীগণের নিয়মিতভাবে অবকাশ অনুমোদিত এবং অবকাশকালে কর্মচারীগণ কর্ম হইতে অনুপস্থিত থাকার অনুমতি প্রাপ্ত ঐ বিভাগই অবকাশ বিভাগ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *