সরকারি কর্মকর্তাগণের যথাসময়ে অফিসে আগমন ও অবস্থান নিশ্চিতকরণের নির্দেশনা।

কতিপয় পদস্থ কর্মকর্তা যথাসময়ে অফিসে উপস্থিত হন না; তারা মাত্রারিরিক্ত বিলম্বে অফিসে আসেন। পদস্থ কর্মকর্তাদের কেউ কেউ এতই অনিয়মিতভাবে অফিসে আসেন এবং অফিস ত্যাগ করেন যে, তারা কখন আসেন এবং কখন অফিস ত্যাগ করে তা বুঝে উঠাও কষ্টকর হয়। এ ধরনের অনিয়মিতভাবে অফিসে আগমন ও অফিস থেকে প্রস্থান করা সরকারি অফিস নিয়মের পরিপন্থী; এটি অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

সংস্থাপন শাখা

নং-৫২-১/৮৯-মপবি(সংস্থা)/১৯৫ তারিখ: ০৬ এপ্রিল ২০০৩ খ্রি:

অফিস স্মারক

বিষয়: সরকারি কর্মকর্তাগণের যথাসময়ে অফিসে আগমন ও অবস্থান নিশ্চিতকরণ প্রসঙ্গে।

পরিলক্ষিত হচ্ছে যে, কতিপয় পদস্থ কর্মকর্তা যথাসময়ে অফিসে উপস্থিত হন না; তারা মাত্রারিরিক্ত বিলম্বে অফিসে আসেন। পদস্থ কর্মকর্তাদের কেউ কেউ এতই অনিয়মিতভাবে অফিসে আসেন এবং অফিস ত্যাগ করেন যে, তারা কখন আসেন এবং কখন অফিস ত্যাগ করে তা বুঝে উঠাও কষ্টকর হয়। এ ধরনের অনিয়মিতভাবে অফিসে আগমন ও অফিস থেকে প্রস্থান করা সরকারি অফিস নিয়মের পরিপন্থী; এটি অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য।

২। উল্লেখ্য যে, সরকারের সেবাগ্রহণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের সুবিধার্থে সপ্তাহের প্রতি মঙ্গলবারকে সভাবিহীন দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এ দিন সচিব ছাড়া (সচিব প্রয়োজনে পরিদর্শন কাজে বাইরে যেতে পারেন) অন্য সকল কর্মকর্তার সার্বক্ষণিকভাবে নিজ নিজ অফিস কক্ষে উপস্থিত থাকার কথা। কিন্তু বাস্তবে তা সন্তোষজনকভাবে প্রতিপালিত হচ্ছে না।

৩। অফিস প্রধান ও পদস্থ কর্মকর্তাগণের যথাসময়ে অফিসে উপস্থিত হওয়া বাঞ্ছনীয়। তারা সময়মত অফিসে উপস্থিত হলে নিয়ন্ত্রণাধীন সহকর্মীরাও সময়মত অফিসে উপস্থিত থেকে অনুপ্রাণিত হন। এতে সুশাসন প্রতিষ্ঠায় ইতিবাচক প্রভাব পড়ে এবং রাষ্ট্রেক সার্বিক কর্মকান্ডে শৃঙ্খলা ও গতিশীলতা বৃদ্ধি পায়।

৪। বর্ণিত অবস্থায় সকল পদস্থ কর্মকর্তাকে অনুগ্রহপূর্বক যথাসময়ে অফিসে আগমন করতে হবে এবং তাদের নিয়ন্ত্রণাধীন কর্মকর্তা/কর্মচারীদেরকে যথাসময়ে আগমন নিশ্চিত করতে হবে। কর্ম সময়ে সরকারি দায়িত্ব পালন ছাড়া অন্য কোন কারণে অফিসের বাইরে গমন করা থেকে বিরত থাকতে হবে এবং নিয়ন্ত্রণাধীন সহকর্মীগণকে এমতে কার্যকর নির্দেশনা প্রদান করতে হবে।

৫। উপর্যুক্ত অনুশাসন অবিলম্বে কার্যকর করার জন্য সকল মন্ত্রণালয়/বিভাগের সচিবগণকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

৬। জনস্বার্থে এ অনুশাসন জারী করা হলো।

 

(ড. সা’দত হুসাইন)

মন্ত্রিপরিষদ সচিব

 

সরকারি কর্মকর্তাগণের যথাসময়ে অফিসে আগমন ও অবস্থান নিশ্চিতকরণের নির্দেশনা: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.