ভোজ্য তেলে মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি গেজেট ২০২২

বাংলাদেশে ভোজ্য তেলের দাম বৃদ্ধিতে জনসাধারণ অতিষ্ট। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির সাথে যেন সামনের কাতারে উঠে এসেছে ভোজ্যতেল। বাংলাদেশ সরকার ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণ করতে মূল্য সংযােজন কর (ভ্যাট) অব্যাহতি গেজেট প্রকাশ করিল। অর্থ মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (মূল্য সংযােজন কর ও সম্পূরক শুল্ক)  ১৪ মার্চ, ২০২২ খ্রিষ্টাব্দ তারিখের প্রজ্ঞাপনের মাধ্যমে ভ্যাট অব্যাহতি কার্যকর করিল।

এস.আর.ও. নং-৫০-আইন/২০২২/১৭০-মূসক।সরকার, মূল্য সংযােজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ (২০১২ সনের ৪৭ নং আইন) এর ধারা ১২৬ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, Customs Act, 1969 (Act No. IV of 1969) এর FIRST SCHEDULE-ভুক্ত পণ্যসমূহের মধ্যে নিম্নবর্ণিত টেবিলের কলাম (১) এ উল্লিখিত শিরােনামা (Heading) এর বিপরীতে কলাম (২) এ উল্লিখিত সামঞ্জস্যপূর্ণ নামকরণ কোড (H.S.Code) এর আওতাধীন কলাম (৩) এ বর্ণিত পণ্যসমূহের স্থানীয় উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে উহাদের উপর আরােপণীয় সমুদয় মূল্য সংযােজন কর হইতে অব্যাহতি প্রদান করা হয়েছে।

ভোজ্য তেলে কত শতাংশ ভ্যাট ধার্য্য করা হয়?

অর্থমন্ত্রী বলেন, “জিনিসের দাম যাতে সহনীয় থাকে, সেজন্য আজকে যেসব আইটেমের ওপর ভ্যাট ছিল সেগুলো তুলে নিয়েছি। সরকার থেকে যে পরিমাণ সহযোগিতা করা দরকার সেটা করা হচ্ছে। ভোজ্যতেল, চিনি ও ছোলায় ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।” অর্থমন্ত্রণালয় থেকে জানান হয়, সয়াবিন তেলের ক্ষেত্রে উপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করা হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

ভোজ্য তেলে ভ্যাট অব্যাহতি

আজ ১৪/০৩/২০২২ তারিখে প্রকাশিত প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হইবে এবং ইহা ৩০ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ তারিখ পর্যন্ত বলবৎ থাকিবে। অর্থাৎ আগামী ৩ মাসের অধিক সময় কার্যকর থাকিবে।

ভোজ্য তেলে মূল্য সংযোজন কর (ভ্যাট অব্যাহতি গেজেট ২০২২: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *