সরকারি কর্মচারিদের বেতন বৃদ্ধি হয় প্রতিবছর তা কর্মচারী বা কর্মকর্তাদের বার্ষিক পারফরমেন্স যাই থাকুক না কেন? বার্ষিক ইনক্রিমেন্ট পূর্ব নির্ধারিত, যদি সাময়িক বরখাস্ত এবং বিনা বেতন ছুটি মঞ্জুর না করা হয়। শাস্তি প্রাপ্ত কোন কর্মচারীর ক্ষেত্রে ইনক্রিমেন্ট লাগে না। এছাড়া কোন কর্মচারীকে শাস্তি স্বরূপ ১ বা ২ বা ৩ বছরের বার্ষিক ইনক্রিমেন্ট স্থগিত রাখতে পারে।

Pay Fixation 2015

যে সকল কর্মচারী ২০১৫ সালে নতুন যোগদান করেছে অথবা যারা চলমান বা কর্মরত সরকারি কর্মচারি তাদের বেতন নির্ধারিত হয়েছে ২০১৫ সালেই। জাতীয় বেতন স্কেল ২০১৫ জারি হওয়ার পর সকল কর্মকর্তা বা কর্মচারীদের বেতন পুন:নির্ধারিত বা পে ফিক্সেশন সম্পন্ন হয়েছে। এ পে ফিক্সেশন ডাটা বা তথ্য ঠিক রয়েছে কিনা তা যাচাই করে হিসাবরক্ষণ অফিস ফিক্সেশন ফরমে হাতে লিখে একটি ভেরিফিকেশন নম্বর বা যাচাই নম্বর প্রদান করেছেন। এই ভেরিফিকেশন নম্বরই একবারই প্রদান করা হয়েছে। প্রতিবার বার্ষিক বেতন বৃদ্ধি যাচাই বা ইনক্রিমেন্ট কপি বের করতে এই ভেরিফিকেশন নম্বরটি প্রয়োজন পড়বে।

ইনক্রিমেন্ট বের করার নিয়ম ২০২৪

১/৭/২০২২ তা‌রি‌খের বা‌র্ষিক ইন‌ক্রি‌মেন্ট লেগে গেছে। সরকা‌রি কর্মকর্তা-কর্মচার‌ীদের ১/৭/২০২২ তা‌রি‌খে বা‌র্ষিক ইন‌ক্রি‌মেন্ট যুক্ত হয়। আপনার ইন‌ক্রি‌মেন্ট যোগ হ‌য়ে‌ছে কিনা দে‌খতে প্র‌বেশ করতে হ‌বে নিম্নের সাই‌টে: ব্রাউজা‌রে payfixation.gov.bd লিখ‌ে GO তে ক্লিক কর‌লে নি‌চের সাই‌টে কনভার্ট হ‌বে https://ibas.finance.gov.bd/ibas2/Fixation সাই‌টে প্র‌বেশ করে ছ‌বির মত ধাপগু‌লো অনুসরণ ক‌রতে হ‌বে।

ছ‌বি-১: নী‌চের দি‌কে “পরবর্তী ধাপ” এ ক্লিক


ছ‌বি-২: “আ‌মি ‌প্রিন্ট নি‌য়ে‌ছি, প‌ড়ে‌ছি এবং বু‌ঝে‌ছি” বা‌মের ব‌ক্সে টিক ও “পরবর্তী” তে ক্লিক


ছ‌বি-৩: ইন‌ক্রিমেন্ট অপশ‌নে ক্লিক


ছবি-৪: স্ক্রি‌নে যে কমান্ড আস‌বে সেখা‌নে “হ্যাঁ” তে ক্লিক


ছ‌বি-৫: বেসাম‌রিক অপশ‌নে ক্লিক


ছ‌বি-৬: ১৭ ডি‌জি‌টের NID বা Smart ID যে‌টি বেতন নির্ধারণের সময় ব্যবহৃত হ‌য়ে‌ছে, মাঝখা‌নে হাই‌ফেনসহ Verification No. (Verification No. ভু‌লে গে‌লে ছ‌বি-৬ এর নী‌চে Forgot verification? এ ক্লিক কর‌লে

ছ‌বি-৭ এ এর মত NID আর ক্যাপচা দি‌য়ে Send Verification কো‌ডে ক্লিক কর‌লে ফি‌ক্সেশা‌নের সময় প্রদত্ত মোবাইল নম্বরে Verification No. চ‌লে যা‌বে) এবং ক্যাপচা ব‌সি‌য়ে login এ ক্লিক কর‌লে ফি‌ক্সেশা‌নের সময় প্রদত্ত মোবাইল নম্ব‌রে এসএমএস আস‌বে ৪ নম্ব‌রের Verification Code

ছবি-৮: Verification Code ইনপুট দি‌য়ে Validate অপশনে ক্লিক


ছ‌বি-৯:
পে‌জের উপ‌রের দি‌কে ইন‌ক্রি‌মেন্ট তা‌রি‌খ লেখার ডানপা‌শে ড্রপ-ডাউন বাট‌নে ক্লিক কর‌লে আ‌গের সব ইন‌ক্রি‌মেন্ট তা‌রিখ সহ ১/৭/২০২৪ তা‌রিখ দেখা যা‌বে। ১/৭/২০২৪ তা‌রি‌খে ক্লিক কর‌তে হ‌বে।


ছ‌বি-১০: ইন‌ক্রি‌মেন্ট ১/৭/২০২২ লেখা অং‌শের নী‌চে Go তে ক্লিক কর‌লে চ‌লে আস‌বে ফিক্সেশান পেজ, এরপর বামপা‌শে প্রিন্ট অপশ‌নে গি‌য়ে ক্লিক ক‌রে প্রিন্ট নি‌লেই হ‌য়ে গেল।

ব্যাস আপনার কাজ শেষ। কার্টেসি: Kazi Asad Chapal

অনলাইনে বেতন দেখার নিয়ম ২০২৪

নিচের চার্ট থেকে আপনি আপনার মূল বেতন দেখে নিন এবং ইনক্রিমেন্ট কপির সাথে মিলিয়ে নিন আপনার ইনক্রিমেন্ট প্রাপ্ত মূল বেতন ঠিক আছে কিনা।

ইনক্রিমেন্ট বের করার নিয়ম
ibas.finance.gov.bd fixation

Pay Fixation is now integrated to ibas.finance.gov.bd/ibas/fixation. Actually This redirected to ibas++ and payfixation.gov.bd website. If you type payfixation.gov.bd you will see that is converted to ibas.finance.gov.bd/ibas/fixation

উপরের লেখা পড়ে যদি আপনি না বুঝে থাকেন তবে আপনি ভিডিও দেখে নিতে পারেন। ধন্যবাদ

ইনক্রিমেন্ট পদ্ধতি ২০২২ । ১লা জুলাই তারিখে মোট বেতন বের করার নিয়ম

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

3 thoughts on “সরকারি চাকরির ইনক্রিমেন্ট ২০২৪ । ২ মিনিটে ফিক্সেশন কপি বের করে ফেলুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *