একই পদে এবং একই স্কেল বা গ্রেডে ১০ বছর পূর্তিতে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্যতার বিধান রয়েছে – Higher Grade Clearence 2023

জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাস্তবায়ন অনুবিভাগ, বাস্তবায়ন-১ শাখা ২১/০৯/২০১৬ তারিখের ০৭.০০.০০০০.১৬১.০০.০০২.১৬(অংশ-১)-২৩২ নং স্মারক মোতাবেক জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযাযী অবসরোত্তর ছটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি বিষয়ে একটি স্পষ্টীকরণ পরিপত্র জারী করেছেন।  জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭(১) । উচ্চতর গ্রেডের প্রাপ্যতা ২০২৩

জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর অনুচ্ছেদ ৭(১) অনুসারে, “কোনো স্থায়ী কর্মচারী পদোন্নতি ব্যতিরেকে একই পদে ১০ (দশ) বৎসর পূর্তিতে এবং চাকরি সন্তোষজনক হওয়া সাপেক্ষে, স্বয়ংক্রিয়ভাবে ১১তম বৎসরে পরবর্তী উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্য হইবেন।” এক্ষেত্রে উচ্চতর গ্রেড বলতে কোন গ্রেডকে বোঝাবে? ঠিক পরবর্তী বেতন গ্রেড না কি পদোন্নতি হলে যে বেতন গ্রেডে যেতেন সেটি? ধরা যাক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে ৯ম গ্রেডের পরিসংখ্যান কর্মকর্তা পদ বিদ্যমান রয়েছে। এই পদের পদোন্নতিজনিত পদ হচ্ছে ৬ষ্ঠ গ্রেডের উপপরিচালক পদ। এমতাবস্থায় ১০ (দশ) বছর পদোন্নতি ব্যতিরেকে কেউ একনাগাড়ে ৯ম গ্রেডের পরিসংখ্যান কর্মকর্তা পদে চাকরি করলে, তিনি ১১তম বছরে উচ্চতর গ্রেড হিসেবে কোন গ্রেড পাবেন? ৬ষ্ঠ গ্রেড না কি ৮ম গ্রেড?

জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর অনুচ্ছেদ- ৭(১) এ উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্যতার ক্ষেত্রে ‘উচ্চতর গ্রেড’ শব্দদ্বয়ের পূর্বে ‘পরবর্তী’ শব্দটি ব্যবহার করা হয়েছে। অর্থাৎ কোন কর্মচারীর পদোন্নতি ব্যতিরেকে একই পদে ১০ (দশ) বছর সন্তোষজনক চাকরি পূর্তিতে ১১তম বছরে পদার্পনের তারিখে তিনি তাঁর পদস্কেলের ‘পরবর্তী স্কেলটি উচ্চতর গ্রেড/স্কেল হিসেবে প্রাপ্য হবেন। উদাহরণ হিসেবে বলা যায়, ৯ম গ্রেডের কর্মচারী হলে তিনি ‘পরবর্তী উচ্চতর গ্রেড়া হিসেবে ৮ম গ্রেড প্রাপ্য হবেন। অনলাইনে বেতন নির্ধারণ নির্দেশনা ২০২৩ । আপগ্রেড বা উচ্চতর গ্রেডে বেতন নির্ধারণে সিজিএ অনুমোদন আবশ্যক

যে সকল ক্ষেত্রে উচ্চতর গ্রেড পাওয়া যাবে না / উচ্চতর গ্রেড প্রাপ্যতা নিয়ে আরও স্পষ্টীকরণ

বর্তমানে উচ্চতর গ্রেড মঞ্জুর হলেও সেজন্য প্রধান হিসাবরক্ষণ কার্যালয় হতে পৃষ্ঠাংকন প্রয়োজন পড়ছে। পৃষ্ঠাংকন ছাড়া স্থানীয় অফিস উচ্চতর গ্রেড মঞ্জুর করছে না।

Caption: Base of information

জাতীয় বেতন স্কেল ২০১৫ “উচ্চতর গ্রেডের প্রাপ্যতা” সম্পর্কে স্পষ্টীকরণ

  • একই পদে কর্মরত কোন কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) পাইয়া থাকিলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন না।
  • একই পদে কর্মরত কোন কর্মচারী একটিমাত্র উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) পাইয়া থাকিলে উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড পাইবার তারিখ হইতে পরবর্তী ০৬ (ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ০৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোন ক্রমেই ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে প্রদান করা যাইবে না।

জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২)?

জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ- জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযাযী অবসরোত্তর ছটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি বিষয়ে একটি স্পষ্টীকরণ পরিপত্র জারী করেছেন। মূলত এখন ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড এবং ৬ বছর পূর্তিতে ২য় উচ্চতর গ্রেড মঞ্জুর করা হচ্ছে সেখানেও শর্ত আরোপ করা হচ্ছে আদালতের রায় বিপরীত হলে অর্থ ফেরত দিতে হবে এমন ক্লোজ বা প্যারা উল্লেখ করে দেওয়া হচ্ছে।

উচ্চতর গ্রেড প্রাপ্যতার তারিখ এবং বার্ষিক বেতন বৃদ্ধির তারিখ একই হলে বেতন নির্ধারণ পদ্ধতি ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

2 thoughts on “Higher Grade Clearence 2023 । ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড প্রাপ্যতার স্পষ্টীকরণ ব্যাখ্যা

  • স্যার, সালাম নিবেন –! আমি ২০০৬ সালে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি নিয়োগপ্রাপ্ত একজন প্রধান শিক্ষক –! আমার প্রথম যোগদান ১০-৪-২০০৬ ইং। কিন্তু অদ্যাবধি আমি কোন টাইমস্কেল বা উচ্চতর গ্রেড পাইনি বা কোন পদোন্নতি হয়নি –! আমার মত এ রকম ভূক্তভোগী অনেকেই আছে –! আমি বা আমরা কি আদৌ কোন সুযোগ সুবিধাদি পাবো –? পেলে কোন গ্রেডে উন্নীত হবো–?
    জানালে কৃতজ্ঞ থাকবো।

  • বকেয়া টাইমস্কেল পাবেন। এক গ্রেডে উন্নীত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *