পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির (প্রযোজ্য ক্ষেত্রে) সময়সীমা ১২ জুন ২০২৩ তারিখে নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে বাজেট বরাদ্দের বিপরীতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক কোন আমদানি এলসি স্থাপন কিংবা নিষ্পত্তির সর্বশেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ জুন ২০২৩। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

বাজেট অনুবিভাগ-১ বাজেট অধিশাখা-২

www.mof.gov.bd

স্মারক নং-০৭.০০.০০০০.১০২.২০.০০২.২১-৩০১ তারিখঃ – ১৫ মে ২০২৩ খ্রিঃ

পরিপত্র

বিষয়ঃ পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির সময়সীমা, জুন মাসে ব্যয় বিল দাখিল ও নিষ্পত্তি এবং জুন মাসে ইস্যুযােগ্য চেকসমূহের মেয়াদ সংক্রান্ত।

অর্থবছরের শেষদিকে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক দাখিলকৃত নিয়মিত বিল ও ফেরত বিলসমূহের উপর সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিস কর্তৃক পূর্ব-নিরীক্ষার কাজ সুষ্ঠু ও যথাযথভাবে সম্পন্ন করার লক্ষ্যে অর্থবছরের শেষে ব্যয় বিল দাখিল, বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর ক্ষেত্রে শৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন। উপরন্তু, চলমান ২০২২-২৩ অর্থবছরের শেষ তিনটি কর্মদিবস (২৮ জুন হতে ৩০ জুন ২০২৩) পবিত্র ঈদ-উল-আযহার সময়ের কাছাকাছি হওয়ায় সরকারি অফিসসমূহ বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। সার্বিক প্রেক্ষাপটে চলমান ২০২২-২৩ অর্থবছরের ব্যয় বিল দাখিল, বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর ক্ষেত্রে নিম্নরূপ সময়সীমা নির্ধারণ করা হলোঃ

পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির সময়সীমা, জুন মাসে ব্যয় বিল দাখিল সংক্রান্ত।

২। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আর্থিক শৃঙ্খলা ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিধায় অবশ্য পালনীয়।

(আবু দাইয়ান মোহাম্মদ আহসানউল্লাহ)

যুগ্ম সচিব (বাজেট -১)

অর্থ অবমুক্তির সময়সীমা, জুন মাসে ব্যয় বিল দাখিল ও চেক ইস্যু সংক্রান্ত : ডাউনলোড

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: নতুন বিল কত তারিখ পর্যন্ত দাখিল করা যাবে?

উত্তর: ১৪ জুন ২০২৩

প্রশ্ন: দাখিলকৃত বিল ফেরত আসলে তা দাখিলের সর্বশেষ তারিখ?

উত্তর: ২০ জুন ২০২৩

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3000 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *