বিধি-৩৩ এর বিধান অনুসারে চাকুরীর অবসান।

সরকারী চাকুরিজীবীদের মধ্যে দেখা যায় যে কেউ কেউ ২-৫ বছর বিদেশ ঘুরে এসে পুনরায় চাকরি করতে শুরু করে। চাকরি চলে যাওয়ার ভয় নেই বলেই এমনটা করেন। তবে সংস্থাপন মন্ত্রণালয়ের নিম্নরূপ আদেশ জারি হওয়ার পর চাকরি হতে বরখাস্ত হওয়ার একটি সীমারেখা নির্ধারণ হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বিধি-৪ শাখা

নং-সম(বিধি-৪) আর-১১/৯১-১৩৫(২০০)

তারিখ: ২৮-৯-৯৮ খ্রি:/১৩-০৬-১৪০৫ বাং

বিষয়: বাংলাদেশ চাকুরী বিধিমালা (১ম খন্ড) এর বিধি-৩৪ এর বিধান অনুসারে চাকুরী অবসান।

বাংলাদেশ চাকুরী বিধিমালা (প্রথম খন্ড) এর ৩৪ নং বিধি নীচে উদ্ধৃত করা হলো:-“৩৪. Unless Government in view of special circumstances of the case, shall otherwise determine, after five years’ continuous absence from duty, elswhere than on foreign service in Bangladesh, whether with or without leave, a government servant ceases to be in Government employ.”

২। উক্ত বিধি হতে দেখা যাবে যে, দেশের মধ্যে মধ্যে “ফরেন সার্ভিস’ এ কর্মরত থাকার ক্ষেত্র ব্যতীত, ছুটিসহ বা ছুটি ব্যতিরেকে এক নাগাড়ে ৫ (পাঁচ) বছর কর্তব্য (ডিউটি) হতে অনুপস্থিত থাকলে একজন সরকারী কর্মচারীর চাকুরীর অবসান হয়, যদি সরকার বিশেষ অবস্থা বিবেচনায় অন্যরূপ সিদ্ধান্ত গ্রহণ না করে।

৩। বর্ণিত চাকুরীর অবসান স্বয়ংক্রিয়ভাবেই ঘটে। সরকার কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এই ব্যাপারে কিছু করণীয় নেই। তবে সঠিক রেকর্ডের স্বার্থে এবং সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগ কর্তৃক এইরূপ চাকুরীর অবসানের বিষয়টি বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা করা বাঞ্চনীয়। কোন কোন মন্ত্রণালয়/বিভাগ/কর্তৃপক্ষ এই বিজ্ঞপ্তি জারি করেন, আবার অনেকে করেন না। বর্ণিত বিজ্ঞপ্তি জারী করা না হলে অহেতুক জটিলতার সৃষ্টি হয়। সংশ্লিষ্ট কর্মচারী তাঁর সুবিধা মতো যে কোন সময় এসে যোগদান পত্র পেশ করেন এবং চাকুরীতে তাঁর স্বত্ব প্রতিষ্ঠায় সচেষ্ট হন। তাঁর আবেদনপত্র প্রক্রিয়াকরণ, বিধিগত মতামত গ্রহণ ইত্যাদি কাজে অযথা সময় নষ্ট হয়।

৪। এইরূপ অহেতুক ও অপ্রয়োজনীয় কাজ পরিহারের লক্ষ্যে এবং সঠিক রেকর্ডের স্বার্থে সকল মন্ত্রণালয়/বিভাগকে অনুরোধ করা যাচ্ছে তাঁরা যেন তাদেঁর প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন কর্মচারীর ক্ষেত্রে যথাসময়ে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারী করেন যে, সংশ্লিষ্ট কর্মচারী এক নাগাড়ে ৫ (পাঁচ) বছর বা ততোধিক কাল কর্তব্য (ডিউটি) হতে অনুপস্থিত থাকায় বাংলাদেশ চাকুরী বিধিমালা (প্রথম খন্ড) এর বিধি-৩৪ এর বিধান মোতাবেক তাঁর চাকুরীর অবসান হয়েছে, যদি সরকার ইতোমধ্যে বিশেষ অবস্থা বিবেচনায় অন্যরূপ সিদ্ধান্ত গ্রহণ না করে থাকে।

(মিজানুর রহমান)

উপ-সচিব (বিধি-২)

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।