যথাসময়ে এসিআর উপস্থাপন প্রসঙ্গে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সংস্থাপন মন্ত্রণালয়
শাখাঃ সিআর/সিপি-৩।


নং-সম(সিআর/সিপি-৩)-১/৯০-২০৮(৭০০) তারিখ ঃ ১৩-১০-৯০ ইং/ ২৭-৬-১৩৯৭ বাং

বিষয়ঃ বার্ষিক গোপনীয় অনুবেদন ফরম যথাসময়ে পূরণ পূর্বক অনুবেদনাধীন অনুবেদকের নিকট এবং অনুবেদক প্রতিস্বাক্ষরকারীর নিকট অগ্রগামী পত্রের মাধ্যমে উপস্থাপন করণ এবং অগ্রগামী পত্রের অনুলিপি ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণ সংক্রান্ত।


সরকারী কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় অনুবেদন পেতে অস্বাভাবিক বিলম্বের কারণে বিগত ১৮-৭-৮৯ ইং তারিখে অত্র মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের স্বাক্ষরে একটি সার্কুলার (নং-সম(সিআর/সিপি-৩)-৬/৮৮/-৩৮(৬০০) জারী করা হয়। উক্ত সার্কুলারে বার্ষিক গোপনীয় অনুবেদন লিখন ও প্রতিস্বাক্ষরের বিষয়ে বর্তমানে প্রচলিত অন্যান্য নিয়ম কানুনের অতিরিক্ত নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করার অনুরোধ করা হয়ঃ


(ক) অনুবেনাধীন কর্মকর্তা অনুবেদন ফরম যথাসময়ে পূরণ করে একটি অগ্রগামী পত্রের মাধ্যমে অনুবেদকের নিকট উপস্থাপন করবেন এবং অগ্রগামী পত্রের একটি অনুলিপি ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষের নিকট সরাসরি প্রেরণ করবেন।


(খ) অনুবেদনকারী তাহার জন্য অনুবেদনের নির্ধারিত অংশগুলি যথাসময়ে পূরণ করে অনুরূপ অগ্রগামী পত্র দ্বারা প্রতিস্বাক্ষরকারীর নিকট প্রেরণ করবেন এবং ইহার একটি অনুলিপি ডোসিয়ার হেফাজতকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণ করবেন।


(গ) অতঃপর প্রতিস্বাক্ষরকারী কর্মকর্তা তাঁর মন্তব্যসহ অনতিবিলম্বে অনুবেদনাধীনের অনুবেদন ডোসিয়ার হেফাজতকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণ করবেন।
কিন্তু দেখা যাচ্ছে এখনো কিছু কিছু কর্মকর্তা উক্ত পদ্ধতি অনুসরণ করছেন না বিধায় কাহার নিকট এসিআর বকেয়া পড়ে আছে তা বুঝা যাচ্ছে না এবং সে মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা যাচ্ছে না।


এমতাবস্থায়, উক্ত সার্কুলার যথাযথ অনুসরণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হ’ল।

সৈয়দ আবদুর রশিদ
উপ-সচিব (সিআর/সিপি)

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।