গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৩৩ অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতির সচিবালয়ের জন বিভাগের Notification No. PS/admin/3(24)78-1569, তারিখ: ২০ নভেম্বর, ১৯৭৮ এর অধীনে অর্পিত রাষ্ট্রপতির ক্ষমতা প্রয়োগ করিয়া উপরাষ্ট্রপতি এই বিধিমালাটি প্রণয়ন করেন।

বিধিমালাটি জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনুবিভাগের ১৮ মে, ১৯৭৯ তারিখের Notification No. 133-L/79 দ্বারা জারি করা হয় এবং একই তারিখে উহা বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশ করা হয়। পরবর্তী পর্যায়ে এসআরও নং ৩৬৮-আইন/২০০২ এবং এস.ও নং৩৬৮-আইন/২০০২/সম(বিধি-৪)/শৃ:আ:-১/২০০২, তারিখ: ২৯ ডিসেম্বর, ২০০২ এবং এস.আর.ও নং-৮৭ আইন/২০১১, তারিখ: ১৩ এপ্রিল, ২০১১ দ্বারা এই বিধিমালায় কতিপয় গুরুত্বপূর্ণ সংশোধন করা হয়।

সূচীপত্র:

১। সংক্ষিপ্ত শিরোনাম ও প্রারম্ভ।

২। প্রয়োগ।

৩। সংজ্ঞা

৪। রহিতকরণ, ইত্যাদি।

৫। উপহার।

৫এ। যৌতুক দেওয়া ও নেওয়া।

৬। বিদেশি পুরস্কার গ্রহণ।

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

2 thoughts on “সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯

  • কোন সরকারি কর্মচারির এক কর্মস্থলে চালু হওয়া বিভাগীয় শৃঙ্খলা মামলা চলমান থাকা অবস্থায় অন্য কর্ম স্থলে বদলি হলে শৃঙ্খলা মামলাটি নিস্পত্তি করবে কে ? চালু হওয়া কর্তৃপক্ষ না নতুন বদলি হওয়া কর্তপক্ষ ?

  • বিভাগীয় মামলা সাধারণত নিয়োগকারী কর্তৃপক্ষ রুজু করে। তাই আপনার কর্মস্থল পরিবর্তন হোক বা না হোক তা নিয়োগকারী কর্তৃপক্ষই নিষ্পত্তি করবে। চালু হওয়া কর্মস্থল বা কর্তৃপক্ষের মাধ্যমেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *