সরকারি চাকরিজীবীদের সকাল ৯.৪০ মিনিট পর্যন্ত অফিসে উপস্থিতি সংক্রান্ত।

সরকারি কর্মচারীদের যথাসময়ে কর্মস্থলে উপস্থিতি সম্পর্কিত বিষয়ে The public Employees Discipline (Punctual Attendance) ordinance, 1982 বলবৎ রয়েছে।

  • সরকারি কর্মকর্তা/কর্মচারীদের সকল ৯:০০ থেকে ৯:৪০ মিনিট সময় পর্যন্ত আবশ্যকীয়ভাবে নিজ অফিস কক্ষে অবস্থান করবেন। তবে শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, জেলখানা ও নিরাপত্তা ও আইনশৃংখলা বাহিনীর সংশ্লিষ্ট দের জন্য এটি প্রযোজ্য নয়।
  • ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থানের পর অত্র গমণ করতে পারবেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

সংস্থাপন শাখা

নং-১-৪৭/৮৮-মপবি(সংস্থা)/৩৪৪ তারিখ: ২৩ জন ২০০৩

পরিপত্র

বিষয়: সরকারি/স্বায়ত্বশাসিত দপ্তরের কর্মকর্তা/কর্মচারীগণের ৯টা থেকে ৯.৪০ মি: পর্যন্ত অফিস কক্ষে অবস্থানের আবশ্যকতা প্রসঙ্গে।

পরিলক্ষিত হচ্ছে যে, অফিস আগমনকালে পথিমধ্যে দাপ্তরিক/ব্যক্তিগত বিভিন্ন কাজের অজুহাত দেখিয়ে (যেমন-সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়ামে অংশগ্রহণ, অতিথি বক্তা হিসেবে প্রশিক্ষণ প্রতিষ্ঠানে গমন, ব্যাংক, হাসপাতাল কিংবা সন্তানের বিদ্যালয়ে গমন ইত্যাদি) কতিপয় কর্মকর্তা/কর্মচারী ঠিক সময়ে অফিসে উপস্থিত হন না। ফলশ্রুতিতে উপরোক্ত কর্মকর্তা/কর্মচারীগণের সঙ্গে জনসাধারণ ও অন্যান্য সংস্থার কর্মকর্তা/কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ স্থান (Access) দু:সাধ্য বা অসম্ভব হয়ে পড়ে। এতে সাধারণ নাগরিকগণ যেমন ক্ষতিগ্রস্থ হন, তেমনি সরকারের কাজের গতিও শ্লথ হয়। সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়।

২। উপর্যুক্ত প্রেক্ষপটে সরকারি দপ্তর/স্বায়ত্তশাসিত সংস্থায় কর্মরত কর্মকর্তাগণকে এ মর্মে অনুশাসন প্রদান করা যাচ্ছে যে, তারা সকাল ৯.০০ থেকে ৯.৪০ মিনিট সময় পর্যন্ত আবশ্যকীয়ভাবে নিজ কক্ষে অবস্থান করবেন। অফিসে আগমনকালে পথিমধ্যে কোন কাজে সম্পৃক্ত হবেন না। দাপ্তরিক কর্মসূচী প্রণয়নকালে লক্ষ রাখতে হবে যেন তাদেঁর সকাল ৯.০০ টাক থেকে ৯ টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান ব্যাহত না হয়।

৩। মূরত: অফিস সময়ে অফিস কক্ষে/দপ্তরে অবস্থানপূর্বক দায়িত্ব পালনকারী কর্মকর্তা/কর্মচারীদের ক্ষেত্রে উক্ বাধ্যবাধকতা প্রযোজ্য হবে। নিম্নোক্ত কর্মকর্তা/কর্মচারীগণ উক্ত বাধ্যবাধকতার আওতা বর্হিভূত থাকবেন:

ক) শিক্ষ/প্রশিক্ষণ প্রতিষ্ঠানের কোন প্রশাসনিক দায়িত্বে নিয়োজিত নন এমন শিক্ষক/অনুষদ সদস্যবৃন্দ;

খ) হাসপাতাল, জেলখানা, সংবাদ বা নিরাপত্তা সম্পৃক্ত প্রতিষ্ঠান ইত্যাদির নিয়মিত রোস্টার ডিউটিতে কর্তব্যরত চিকিৎসক, সাংবাদিক, কর্মকর্তা/কর্মচারীবৃন্দ;

গ) রাস্তায় বা বহিরাঙ্গনে নিয়মিতভাবে কর্মরত আইন-শৃঙ্খলা রক্ষকারী বাহিনী এবং অন্যান্য সংস্থায় সমরুপ কর্মকর্তা/কর্মচারীবৃন্দ।

৪। এছাড়াও ভিভিআইপি/ভিআইপিদের প্রটোকল প্রদান, আকস্মিকভাবে সংঘটিত কোন বড় রকমের দুর্ঘটনা মোকাবেলা, উন্নয়ন সহযোগী/কুটনৈতিক মিশনের সঙ্গে অনুষ্ঠিত অতি গুরুত্বপূর্ণ সভায় যোগদান এবং অনুমোদিত ভ্রমণ সূচির মাধ্যমে সফরে গমণের ক্ষেত্রে উপর্যুক্ত বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না।

বিস্তারিত জানতে পরিপত্র দেখুন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.