বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়ােগ বিধিমালা, ১৯৮১ বিগত ১ জানুয়ারী, ১৯৮১ তারিখে জারী হয়। এই দীর্ঘ সময়ে উক্ত বিধিমালায় অনেক সংশােধনী আনা হয়েছে। কিন্তু সংশোধনীগুলি একসাথে গ্রথিত হয়নি। ফলে বিধিমালাটির দৈনন্দিন ব্যবহারের ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হতে হয়। | 

বিগত ৭-১০-৯৭ তারিখে অনুষ্ঠিত সংস্থাপন মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সমন্বয় সভায় জনাব কে, এম, আখতার হামিদ, উপ-সচিব (নব নিয়ােগ ও অভ্যন্তরীণ প্রশিক্ষণ)-এর প্রস্তাবের ভিত্তিতে সকল সংশােধনী সমন্বয় করে বর্ণিত বিধিমালার একটি সংকলন মুদ্রণের সিদ্ধান্ত গৃহীত হয়। পরবর্তীতে বাংলাদেশ সিভিল সার্ভিস (পদোন্নতির জন্য পরীক্ষা) বিধিমালা, ১৯৮৬ এর সংশােধনীগুলি সমন্বয় করে আর একটি সংকলন মুদ্রণেরও সিদ্ধান্ত গৃহীত হয়।

জনাব তাজুল ইসলাম, যুগ্ম-সচিব (বিধি)-এর সার্বিক তত্ত্বাবধানে জনাব মিজানুর রহমান, উপ-সচিব (বিধি-২) এবং জনাব মােহাম্মদ ইউনুস ফকির, সিনিয়র সহকারী সচিব (বিধি-৫) সংকলন দু’টি প্রণয়ন করেন। বিধি-৫ শাখার প্রশাসনিক কর্মকর্তা জনাব আব্দুস সালাম খান এই কাজে নানাভাবে সাহায্য করেন। সংকলন দু’টি সংস্থাপন মন্ত্রণালয়ের পাবলিক এডমিনিস্ট্রেশন কম্পিউটার সেন্টার (পিএসিসি)-এর কম্পিউটারে টাইপ করা হয়। জনাব নিরঞ্জন মণ্ডল, সিনিয়র সিস্টেম এনালিষ্ট এবং জনাব মােঃ মােছলেহউদ্দিন, সিস্টেম এনালিষ্ট-এর তত্ত্বাবধানে এই কাজ সম্পাদিত হয়। বাংলাদেশ সরকারী মুদ্রণালয়ে সংকলন দু’টি ছাপা হয়। ব্যবহারের সুবিধার্থে সংকলন দুটি একসাথে গ্রথিত হ’ল।

সংকলন দু’টি প্রণয়নে সংস্থাপন মন্ত্রণালয়ের রেকর্ডপত্রের সাহায্য নেয়ার পাশাপাশি বিভিন্ন ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়/বিভাগের কাছ থেকে সংশ্লিষ্ট ক্যাডারের নিয়ােগ বিধিতে আনীত সংশােধনী সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়। সংকলন দু’টিকে নির্ভুল করার জন্য যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। এতদসত্ত্বেও কোন ভুল-ত্রুটি পরিলক্ষিত হলে মেহেরবানীপূর্বক এই মন্ত্রণালয়ের বিধি-৫ শাখাকে অবহিত করার জন্য অনুরােধ করা হল।

পরিশেষে সংকলন দু’টি প্রণয়ন ও মুদ্রণের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই। সংকলন দু’টি সংশ্লিষ্ট সকলের কাজে সহায়ক হলে আমাদের প্রচেষ্টা সার্থক হবে।

(ডঃ শাহ মােহাম্মদ ফরিদ)

সচিব সংস্থাপন মন্ত্রণালয়।

 

বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়োগ বিধিমালা ১৯৮১ : ডাউনলোড

বাংলাদেশ সিভিল সার্ভিস জ্যেষ্ঠতা বিধিমালা ১৯৮৩

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *