সরকারি বিভিন্ন দপ্তরে কর্মরত কর্মকর্তা এবং কর্মচারীদের বাড়ি ভাড়া সংযুক্তিতে কর্মরত কর্মস্থলের ভিত্তিতে নির্ধারিত হয়। অর্থাৎ উপজেলা দপ্তরের কোন কর্মচারী ঢাকায় সংযুক্তিতে কর্মরত থাকিলে তারা ঢাকার হারে বাড়ি ভাড়া প্রাপ্য হবেন। আইবাস++ এ চলতি মাসের বিল দাখিলে বাড়ি ভাড়া কম শো করছে অনেকেরই। ক্ষেত্রে নিম্নোক্ত উপায়ে এটি সংশোধন করা যাবে।

ধাপ-০১। প্রথমে আপনার iBAS++ এ ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে, ক্যাপচা এন্ট্রি করে প্রবেশ করুন। তারপর আপনি Budget Execution এ চাপ দিলে Master Data অপশন দেখাবে।

ধাপ-০২। Master Data থেকে আপনি Service Stage Management এ ক্লিক করলে দুটি অপশন পাবেন, যারা সংযুক্তিতে কর্মরত রয়েছেন তাদের জন্য Attachment Entry (Self) অপশনটি রয়েছে। Attachment Entry (Self) টিতে ক্লিক করলে একটি নতুন Window ওপেন হবে। ওখানে আপনার UAO লোকেশন দেখাবে।

ধাপ-০৩। আপনি চাহিত তথ্য গুলো অর্থাৎ

  • Location of substantive posting :UAO Savar
  • Location of attachment posting :Select Pay point
  • Office Name :
  • Order Number :
  • Order Date :
  • Start Date :
  • End Date (Optional) :
  • Comment :

তথ্যগুলো সরবরাহ করবেন। তারপর সংযুক্তির আদেশটির JPG এর কপিটি স্ক্যান করে আপলোড করুন। নিচের চিত্রের মতো করে তথ্য ইনপুট দিন। অর্ডার নম্বর সম্পূর্ণটি নাও নিতে পারে, সেক্ষেত্রে শেষাংশ বা ইস্যু নম্বরটি দিবেন।

ধাপ-০৪। আপনি Attachment সহ তথ্যগুলো সেভ করলেই আপনার কাজ শেষ। আইবাস++ টিম অথবা হিসাবরক্ষণ অফিস তথ্যটি যাচাই করে অনুমোদন দিবে। অনুমোদন দিলে আপনার এটাচমেন্টের পাশেই Approved শব্দটি শো করবে। নিচের চিত্রের মতো।

আপনার সংযুক্তির আবেদনটি Approved হয়ে গেলে আপনি বর্ধিত হারে বাড়ি ভাড়া দাখিল করতে পারবেন।

সংযুক্তি আদেশের সাথে যোগদানের কপিও সংযুক্ত করে দিবেন। আপনার বাড়ি ভাড়া ভাতা যদি বেশি বা কম দেখায় আরও একটি বিষয় হচ্ছে কমেন্ট বক্সে আপনার কিছু লেখার থাকলে লিখে দিবেন।

সতর্কতা: Attachment এবং Deputation entry তে office selection অর্থাৎ প্রাতিষ্ঠানিক/অপারেশনাল কোড সঠিকভাবে selection করতে হবে৷ প্রাতিষ্ঠানিক/ অপারেশনাল কোডের শেষ ৬ সংখ্যা দিয়েই আপনার ফিল্ড অফিস বা কর্মরত অফিস চিহ্নিত করবে ৷ Location of attachment posting (সংযুক্তির ক্ষেত্রে) এবং Office selection (প্রেষন এবং সংযুক্তির ক্ষেত্রে) সঠিক আছে কিনা নিশ্চিত হওয়ার পর data Save করবেন ৷ Office selection ভূল হলে সঠিক ফলাফল পাওয়া যাবে না ৷

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *