ব্যক্তি করদাতার আয়কর রিটার্ণ ফরম।

আয়কর বিধিমালা ১৯৮৪ সংশোধণের মাধ্যমে ব্যক্তি করদাতার জন্য নতুন রিটার্ণ ফরম (IT-11GA2016) প্রবর্তন করা হয়েছে, যা ২০১৬-১৭ কর বছর থেকে কার্যকর হয়েছে। বিগত বছরের ধারাবাহিকতায় ২০২১-২০২২ কর বছরেও নতুন রিটার্ণের পাশাপাশি আগের রিটার্ণ ফরমগুলো ব্যবহার করা যাবে। অর্থাৎ ২০২১-২০২২ কর বছরে ব্যক্তি করদাতাগন নিম্নবর্ণিত আয়কর রিটার্ণ ফরম সমূহ ব্যবহার করতে পারবেন;

১। ফরম IT-11GA2016: সকল ব্যক্তি করদাতার জন্য প্রযোজ্য।

২। ফরম IT-11GHA2020: যে সকল ব্যক্তি করদাতার আয় ও সম্পদ যথাক্রমে ৪ লক্ষ ও ৪০ লক্ষ টাকা উর্ধ্বে নয় এবং যাদের কোন মোটরগাড়ি (জীপ বা মাইক্রোবাসসহ) নেই বা সিটি কর্পোরেশন এলাকায় গৃহ সম্পত্তি বা অ্যাপার্টমেন্ট নেই সে সকল করদাতার জন্য প্রযোজ্য।

৩। ফরম IT-11GA: সকল ব্যক্তি করদাতার জন্য প্রযোজ্য।

৪। ফরম IT-11UMA: কেবল বেতনভোগী করদাতার জন্য প্রযোজ্য।

৫। ফরম IT-11CHA: যে সকল ব্যক্তি করদাতার ব্যবসা বা পেশাখাতে আয় রয়েছে এবং এরূপ আয়ের পরিমাণ ৩ লক্ষ টাকার বেশি নয় সে সকল করদাতার জন্য প্রযোজ্য।

এছাড়া, আয়কর বিভাগ কর্তৃক পরিচালিত স্পট এ্যাসেসমেন্ট এর ক্ষেত্রে প্রযোজ্য নতুন করদাতাদের জন্য একটি ভিন্ন রিটার্ণ ফরম (IT-11GAGA) রয়েচে, যা কেবল স্পট এ্যাসেসমেন্টেই ব্যবহারযোগ্য।

আয়কর নির্দেশিকা ২০২০-২১

আয়কর রিটার্ন ফরম doc ফরম্যাট (MS Word) Nikosh Font

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.