সরকারী কর্মচারী মর্যাদা Status of Government Servants সম্পর্কিত তথ্য।

সরকার ও সরকারী কর্মচারীর মধ্যে সম্পর্ক চুক্তিভিত্তিক নাকি অন্যরূপ, এই সম্পর্কে প্রায়ই বিতর্ক দেখা দেয়। সংবিধানের ১৩৪ অনুচ্ছেদের বিধান অনুযায়ী প্রজাতন্ত্রের মর্মে নিযুক্ত প্রত্যেক ব্যক্তি রাষ্ট্রপতির সন্তোষানুযায়ী সময়সীমা পর্যন্ত স্বীয় পদে বহাল থাকিবেন।

 

সরকারী চাকরির আরম্ভ চুক্তির মাধ্যমে। কারণ প্রতিটি নিয়োগের ক্ষেত্রেই চাকরির অফার বা নিয়োগপত্র প্রদানের এবং উক্ত নিয়োগ গ্রহণের প্রশ্ন জড়িত।

কিন্তু সংশ্লিষ্ট কর্মচারী উক্ত অফার বা নিয়োগপত্রের প্রেক্ষিতে যোগদান করার পর সরকারী চাকরিতে তাহার একটি অবস্থান বা মর্যাদা সৃষ্টি হয় এবং তাহার কর্মের শর্তাদিসহ অন্যান্য আইন বিষয়াদি চুক্তির দ্বারা অর্থাৎ উভয় পক্ষের সম্মতির দ্বারা নির্ধারিত না হইয়া সংসদের আইন বা রাষ্ট্রপতি কর্তৃক প্রণীত বিধি দ্বারা নির্ধারিত হয়।

সুতরাং দেখা যায় সরকারী কর্মচারীর আইনগত মর্যাদা চুক্তি অপেক্ষা অধিকতর। এইক্ষেত্রে সরকারী কর্মচারীর অধিকার, দায়িত্ব ও কর্তব্যসহ আইনগত মর্যাদা উভয় পক্ষের সম্মতির ভিত্তিতে না হইয়া আইনের বিধান দ্বারা নির্ধািরত হয়।

তাহার বেতন ভাতাদি ও চাকরির শর্তাদি সরকারী কর্মচারীর সম্মতি ব্যতীতই এককভাবে সরকার আইনের দ্বারা নির্ধারণ করিতে পারে। সরকার ও সরকারী কর্মচারীদের চাকরির শর্তাদি আইনের দ্বারা নির্ধারিত হয় এবং ইহার সহিত জনস্বার্থের বিষয়টি সংশ্লিষ্ট থাকে। 

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply