অভ্যন্তরীণ প্রশিক্ষণ নীতিমালা ২০২৩। সরকারী গণকর্মচারীদের জন্য বছরে ৬০ ঘন্টা প্রশিক্ষণ কি বাধ্যতামূলক?

সরকারি কর্মচারীদের জন্য বছরে ৬০ ঘন্টা প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে- এখন ফিজিক্যাল ও অনলাইন দুটি পদ্ধতিতেই প্রশিক্ষণ প্রদান করা যায় – অভ্যন্তরীণ প্রশিক্ষণ নীতিমালা ২০২৩

জনপ্রতি কর্মচারীর জন্য কত ঘন্টা প্রশিক্ষণ বাধ্যতামূলক? – জনপ্রশাসন প্রশিক্ষণ নীতিমালা, (২০০৩) অনুযায়ী সকল পর্যায়ের সরকারি গণকর্মচারীদের জন্য বছরে ৬০ ঘন্টা বাধ্যতামূলক প্রশিক্ষণের বিধান রয়েছে। ০২। এই উদ্দেশ্যকে সামনে রেখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন গণকর্মচারীদের জন্য বার্ষিক ৬০ (ষাট) ঘন্টাব্যাপী প্রশিক্ষণ আয়োজনের লক্ষ্যে এ বছর একটি প্রশিক্ষণ মডিউল প্রণয়ন করা হয়। প্রতিটি কর্মচারী প্রশিক্ষণ বাবদ ভাতা ও সকালের নাস্তা সহ লাঞ্চ প্রাপ্য হবেন।

উপজেলা বা আঞ্চলিক কেন্দ্র কি এই প্রশিক্ষণ আয়োজন করবে? হ্যাঁ। সকল মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/দপ্তর/সংস্থা উক্ত মডিউলটি অনুসরণ করে বছরে ৬০ ঘন্টা প্রশিক্ষণ কার্যক্রম পরিচালকনা করবে। মন্ত্রণালয়গুলো তাদের আওতাধীন অধিদপ্তর/পরিদপ্তর/সংস্থার কাজের ধরণ অনুযায়ী অনুরূপ মডিউল প্রণয়ন করে বছরে ৬০(ষাট) ঘন্টা প্রশিক্ষণ কর্মসূচী বাস্তবায়ন নিশ্চিত করবে।

অনলাইন বা অফলাইনে অভ্যন্তরীণ প্রশিক্ষণ গ্রহণে কি ভাতা প্রযোজ্য? হ্যাঁ। একজন কর্মচারী প্রশিক্ষণার্থী অর্থাৎ ১০ গ্রেড ও তদনিম্ন এর ক্ষেত্রে দিনব্যাপী প্রশিক্ষণের ক্ষেত্রে ৫০০ টাকা দৈনিক ভাতা জনপ্রতি এবং খাবারের জন্য লাঞ্চ বাবদ ৫০০ টাকা ব্যয় সহ নাস্তায় সর্বোচ্চ ৮০ টাকা করা যাবে। কর্মকর্তাদের ক্ষেত্রে ৬০০ টাকা দৈনিক জনপ্রতি প্রশিক্ষণ ভাতা এবং নাস্তাসহ লাঞ্চ ব্যয় করা যাবে ৫৮০ টাকা। প্রশিক্ষণ ভাতা ২০২৩ । প্রশিক্ষক সম্মানী, প্রশিক্ষণ ভাতা এবং অন্যান্য ব্যয় হার পুন: নির্ধারণ PDF Download

প্রতিটি দপ্তর অভ্যন্তরীণ প্রশিক্ষণ এপিএ অনুসারে আয়োজন করবে / নিজ দপ্তরের বাজেট হতে তা নির্বাহ করবে

একটি প্রশিক্ষণ ডকুমেন্ট যেভাবে সুনির্দিষ্ট থাকবে। হাজিরা শীট আবশ্যিক ভাবে নিশ্চিত করতে হবে। নমুনা দেখুন

সরকারী-গণকর্মচারীদের-জন্য-বছরে-৬০-ঘন্টার-প্রশিক্ষণ-মডিউল-প্রেরন-সংক্রান্ত

জনপ্রশাসন প্রশিক্ষণ নীতিমালা ২০০৩ PDF Download

অনলাইন প্রশিক্ষণ নীতিমালা ২০২১ । অনলাইন প্রশিক্ষণের ক্ষেত্রেও কি প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষক ভাতা পাবেন? অবশ্যই।

  1. প্রশিক্ষণ ভাতা- কোর্স কনটেন্ট, কোর্সের মেয়াদ, ক্লাস সেশনের সময় প্রচলিত পদ্ধতির ন্যায় অপরিবর্তিত থাকলে প্রশিক্ষণার্থীদের দৈনিক ভাতা অপরিবর্তিত থাকবে। এক্ষেত্রে মোবাইল ডেটা, কম্পিউটার, প্রিন্টিং এবং অন্যান্য আনুষঙ্গিক ব্যয় প্রশিক্ষণ ভাতা থেকে নির্বাহ করতে হবে। অন্যান্য ভাতা অপরিবর্তিত থাকবে।
  2. প্রশিক্ষকের সম্মানি- (ক) যুগপৎ শিক্ষণ (Synchronous learning) পদ্ধতিতে প্রশিক্ষণ সেশন পরিচালনা করা হলে প্রশিক্ষকগণ প্রচলিত পদ্ধতির সমপরিমাণ ঘণ্টাভিত্তিক সম্মানি প্রাপ্য হবেন; (খ) অসমনিয়ত শিক্ষণ (Asynchronous learning) পদ্ধতিতে ভিডিও রেকর্ডিং-এর মাধ্যমে প্রশিক্ষণ সেশন পরিচালনা করার ক্ষেত্রে দীর্ঘ পূর্বপ্রস্তুতি (কন্টেন্ট প্রস্তুত, স্ক্রিপ্ট তৈরি, ভিডিও ধারণ ইত্যাদি কাজে) প্রয়োজন হলে প্রশিক্ষকগণকে প্রচলিত সম্মানির সমপরিমাণ থেকে সর্বোচ্চ দ্বিগুণ পরিমাণ পর্যন্ত ঘণ্টাভিত্তিক সম্মানি প্রদান করা যাবে; এবং (গ) অন্য কোনো অসমনিয়ত শিক্ষণ পদ্ধতিতে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হলে নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে প্রচলিত পদ্ধতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সম্মানির হার নির্ধারণ করা যাবে।
  3. অন্যান্য সম্মানি- প্রশিক্ষণ কার্যক্রমে নিয়োজিত অন্যদের ক্ষেত্রে প্রচলিত পদ্ধতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সম্মানির হার নির্ধারণ করা যাবে।

প্রশিক্ষকগণ কি ভাতা/সম্মানী পাবেন?

হ্যাঁ। কোর্স পরিচালক ১২ টাকা দৈনিক ভাতা পাবেন। প্রশিক্ষকগণ উপসচিব পর্যন্ত ২০০০ টাকা প্রতি ঘন্টা লেকচার বা প্রশিক্ষনের জন্য এবং যুগ্নসচিব বা তদুর্ধ্ব পর্যায়ের কর্মকর্তা প্রশিক্ষক হিসেবে ঘন্টা প্রতি ২৫০০ টাকা সম্মানী পাবেন। একাধিক ঘন্টা প্রশিক্ষণের জন্য নির্ধারিত হারে সম্মানী ভাতা প্রাপ্ত হবেন। যদি কোন কর্মকর্তা ৫ ঘন্টা প্রশিক্ষণ দেন তবে তিনি ৫ম গ্রেড বা তদনিম্ন হলে ১০,০০০ টাকা এক দিনে সম্মানী হিসেবে গ্রহণ করবে।

New TA DA Rules 2022 । প্রশিক্ষণ ডি/এ ৩০ দিন হলে নির্ধারণ পদ্ধতি কি? বিদেশ প্রশিক্ষণে কর্মকর্তা মনোনয়ন প্রসঙ্গে।
Foreign Training Rules । বিদেশ প্রশিক্ষণ নীতিমালার প্রতিপালনের নির্দেশনা Foreign Training or Higher Studies Rules । বৈদেশিক প্রশিক্ষণ/উচ্চ শিক্ষা সম্পর্কিত নীতি ও পদ্ধতি ১৯৯৩
সরকারি গণকর্মচারীদের জন্য বছরে ৬০ ঘন্টার প্রশিক্ষণ সংক্রান্ত।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *