উপসহকারী কৃষি কর্মকর্তাদের অন্য জেলায় পদায়ন নির্দেশনা ২০২২

জেলা প্রশাসক সম্মেলন-২০২২ এ কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সিদ্ধান্তসমূহের ০১ নং সিদ্ধান্তে উপসহকারী কৃষি কর্মকর্তাগণকে নিজ জেলার বাইরে অন্য জেলায় পদায়ন করার বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা রয়েছে। তাই এখন এ নির্দেশনা লঙ্গন করার কোন সুযোগ নেই। যদিও কেউ কেউ বলছেন পূর্বে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ২০১৫ সালের আদেশের পরিপন্থী আদেশ এটি। উপজেলা পরিষদে হন্তান্তরিত বিষয়ে কার্যক্র পর্যালোচনা, পরামর্শ প্রদান ও নির্দেশা জারির উদ্দেশ্যে জাতীয় পর্যায়ে গঠিত কমিটির দ্বাদশ সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন সংক্রান্ত পত্র।  সিদ্ধান্তের (ঘ) অনুচ্ছেদে বলা হয়েছে যে, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদেরকে নিজ উপজেলা ব্যতীত নিজ জেলার মধ্যে অন্য উপজেলায় বদলি / পদায়ন করা যাবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

খামারবাড়ি, ফার্মগেট, ঢাকা-১২১৫।

www.dae.gov.bd

স্মারক নম্বরঃ ১২.০১.০০০০.১১১.১৯.০০৯.২১.১৮২২(৫৫৩)  তারিখঃ ১৬/০৬/২০২২

০১। উপপরিচালক (সকল) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

০২। উপপরিচালক (সকল) উদ্ভিদ সংগনিরােধ কেন্দ্র, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ০৩। উপপরিচালক (সকল) হটিকালচার সেন্টার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বিষয়ঃ উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাইরে অন্য জেলায় পদায়ন প্রসংগে।

সূত্রঃ ০১। কৃষি মন্ত্রণালয়ের স্মারক নং ১২.০০.০০০০.০২৪.১৬.০০৪.২১.১৪৮; তারিখঃ ১০ মে ২০১২।

০২। মন্ত্রিপরিষদ বিভাগের পত্র নম্বরঃ ০৪.০০.০০০০.৫১৪,০৬.০০৩.২০১২.২০১ তারিখঃ ২৫ এপ্রিল ২০১২।

উপমুক্ত বিষয় ও সূত্রের আলােকে আপনাকে জানানাে যাচ্ছে যে, জেলা প্রশাসক সম্মেলন-২০২২ এ কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সিদ্ধান্তসমূহের ০১ নং সিদ্ধান্তে উপসহকারী কৃষি কর্মকর্তাগণকে নিজ জেলার বাইরে অন্য জেলায় পদায়ন করার বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা রয়েছে। ইতােমধ্যে মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা দপ্তর হতে পর্যায়ক্রমে উপসহকারী কৃষি কর্মকর্তাগণকে জেলার বাইরে পদায়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

২। আপনার জেলায় কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তা/সমমান পদধারীগণ, যারা নিজ জেলায় কর্মরত আছেন, তাদেরকে বদলিযােগে পদায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট অঞ্চলের অতিরিক্ত পরিচালকের নিকট ন্যস্ত করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলো। এতে উপসহকারী কৃষি কর্মকর্তাগণকে নিজ জেলার বাইরে পদায়নের ক্ষেত্রে মপিরিষদ বিভাগের নির্দেশনা বাস্তবায়ন সহজতর হবে।

৩। পত্ৰজারির তারিখ হতে উপসহকারী কৃষি কর্মকর্তা/ সমমান পদধারী কর্মকর্তাগণের দলিযােগে নিজ জেলায় পদায়ন মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনার সরাসরি লঙ্গন বলে গণ্য হবে।

মোঃ শামছুল হক

পরিচালক (ভারপ্রাপ্ত)

প্রশাসন ও অর্থ উইং

উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাইরে অন্য জেলায় পদায়ন প্রসংগে: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *