পেনশন কার্যক্রম কর্তব্যে অবহেলার কারণে বিভাগীয় ব্যবস্থা।

সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ এর অনুচ্ছেদ ৫.০০ অনুসারে সরকারি কর্মচারীর পেনশন নিষ্পত্তি বিভাগে বা শাখায় কর্মরত কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে যদি তারা দপ্তরের কোন কর্মচারীর পেনশন কার্যক্রম দ্রুত সময়ে সম্পন্ন করতে গড়িমশি করে। 

৫.০০ কর্তব্যে অবহেলার কারণে বিভাগীয় ব্যবস্থা:

পেনশন মঞ্জুরির সহিত জড়িত কোনো কর্মচারীকে যদি যুক্তিসংগত কারণ ব্যতীত নির্ধারিত সময়সীমা অনুযায়ী পেনশন কেইস নিষ্পত্তিতে ব্যর্থ হন বা এ সহজীকরণ আদেশের কোনো বিধান প্রতিপালনে অবহেলা করেন তাহা হইলে সংশ্লিষ্ট কর্মচারীর বিরুদ্ধে কর্তব্যে অবহেলার দায়ে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করিতে হইবে।

পেনশন কার্যক্রম আরও ত্বরান্বিত করার জন্য বর্তমান সরকার আরও গুরুত্ব প্রদান করেছেন। তাই কোন সরকারি কর্মচারির পেনশন প্রাপ্তি কোন ভাবেই যে থেমে না থাকে সে ব্যাপারে সরকার সদা তৎপর। 

পেনশন কার্যক্রমে বিলম্বিত করলে কি হবে?

যদি কোন কর্তৃপক্ষ বা কর্মচারী পেনশন কার্যক্রম বিলম্বিত করে বা পেনশন কার্যক্রমে গুরুত্বের সাথে না দেখে তবে তার বিরুদ্ধে উর্ধ্বতন কর্তৃপক্ষের বিভাগীয় ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। 

সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *