www.cafopfm.gov.bad । পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট

পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট শাখাটি শুধুমাত্র পেনশন এবং ফান্ড ম্যানেজ করা অর্থাৎ এই দুটি বিষয় দেখার জন্য বিশেষভাবে গঠন করা হয়েছে। বাংলাদেশ সরকারের যাবতীয় পেনশন বিষয় কার্যক্রম এই শাখার মাধ্যমে নিয়ন্ত্রিত হবে এতে করে উপজেলা, জেলা ও বিভাগীয় হিসাবরক্ষণ অফিসগুলো চাপ কমে গেল। কেন্দ্রীয়ভাবে এসব বিষয় নিয়ন্ত্রণ করা হচ্ছে। অনলাইন এবং কল সেন্টারের মাধ্যমে পেনশন বিষয়ক সাপোর্ট দেয়া হচ্ছে। 

পেনশন বিবরণী সংগ্রহ করা যায় কি?

www.cafopfm.gov.bd এই ওয়েবসাইট হতে আপনি চাইলে আপনার পেনশন বিবরণী প্রিন্ট করে নিতে পারেন। অনলাইনে www.cafopfm.gov.bd ওয়েবসাইটে পেনশনারের এনআইডি নম্বর এবং মোবাইল নম্বর ইনপুট করে আপনি পেনশন সচল আছে কিনা তা কিন্তু দেখে নিতে পারেন। চাইলে আপনার এ পর্যন্ত প্রাপ্ত পেনশনের বিবরণী দেখে নিতে পারেন। কত টাকা করে পেনশন পাচ্ছেন এবং পেনশন ব্লক রয়েছে কিনা তা আপনি চাইলেই এই ওয়েবসাইট হতে দেখে নিতে পারেন।

জিপিএফ ফান্ড তথ্য দেখতে পাওয়া যাবে কি?

 জি আপনি চাইলে www.cafopfm.gov.bd এই ওয়েবসাইট হতে আপনার ইএফটি এনআইডি এবং মোবাইল নম্বর ব্যবহার করে আপনার জিপিএফ এ কত টাকা জমা রয়েছে দেখে নিতে পারেন এবং আপনার মুনাফা কত হয়েছে তাও চেক করতে পারেন। চলতি অর্থ বছর ছাড়া বিগত অর্থ বছরের জিপিএফ তথ্যও জানার সুযোগ রয়েছে।

পেনশনার মারা গেলে তার তথ্য দিয়ে কি পেনশন বন্ধ করা যায়?

জি। আপনি www.cafopfm.gov.bd ওয়েবসাইটে ঢুকে মৃত্যু বরণকৃত কর্মচারী মৃত্যুসনদ আপলোড করে তাৎক্ষনিক পেনশন বন্ধ করে দিতে পারেন। পেনশন সংক্রান্ত অথবা জিপিএফ সংক্রান্ত যে কোন সমস্যার জন্য এ ওয়েবসাইটে দেয়া মোবাইল নম্বর অথবা টিএনটি নম্বরে কল করে সমাধান চাইতে পারেন।

মোট কথা www.cafopfm.gov.bd ওয়েবসাইটটি ডেডিকেটেড ভাবে পেনশন এবং জিপিএফ হিসাবের জন্য তৈরি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.