সরকারি কর্মচারীদের জন্য সাধারণ ভবিষ্য তহবিল বা জিপিএফ এ তাদের মূল বেতনের সর্বনিম্ন ৫% অর্থ বাধ্যতামূলক ভাবে জমা রাখতে হয়। চাইলে যে কোন সময় উক্ত জমা কৃত অর্থ হতে ফেরতযোগ্য অগ্রিম গ্রহণ করতে পারেন। জিপিএফ এমণ একটি সঞ্চয় যেখানে সর্বোচ্চ মুনাফা বা সুদ ভোগ করা যায় যা অন্য কোন উৎসে বিনিয়োগ করে এই সুদ বা মুনাফা পাওয়া সম্ভব নয়। আজ আপনার বেতনের অর্থ হতে কর্তন করে তিলে তিলে জমাকৃত অর্থে হিসাব ঠিক আছে কিনা তা কিভাবে নিজেই চেক করবেন তা দেখাবো।

সাধারণ ভবিষ্য তহবিল (GPF) মুনাফা নির্ণয় সূত্র কি? ধরি, প্রারম্ভিক জের = ০ টাকা। মাসিক চাঁদার পরিমাণ/ হার = ১,০০০ টাকা (১২ মাস) । চলতি বছরে সুদের পরিমাণ: A*13/2*R (সুদ নির্ণয়ের সূত্র)। তাহলে সুত্র অনুসারে মান  : ১০০০*৬.৫*১৩% (অথবা ০.১৩ বসাতে পারেন)। তাহলে বছরে সুদ জমা হবে: ৮৪৫ টাকা মাত্র।

সুদাসল বের করব অর্থাৎ সমাপনী জের: প্রারম্ভিক জের+বছরে জমা + সুদ-জিপিএফ অগ্রিম। এখন, মান বসিয়ে বের করলে যা আসবে: ০+১২০০০+৮৪৫-০। সর্বমোট সমাপনী জের আসবে: ১২,৮৪৫ টাকা মাত্র। 

জিপিএফ নির্ণয়ের সূত্র দেখুন । gpf formula

জিপিএফ নির্ণয়ের সূত্র দেখুন

আপনি চাইলে কিস্তির পরিমান কম বেশি করে, খুব সহজেই বের করে ফেলতে পারেন বছরান্তে আপনার জিপিএফসের সমাপনী জের। যদিও এখন কর্মকর্তাগণ অনলাইনেরই চেক করে নিতে পারেন তাদের প্রারম্ভিক বা সমাপনী জের, অথবা প্রতিমাসে তাদের জের তাও দেখে নিতে পারেন। ধন্যবাদ

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *